kalerkantho

মঙ্গলবার । ২৪ চৈত্র ১৪২৬। ৭ এপ্রিল ২০২০। ১২ শাবান ১৪৪১

বিশ্বের সর্বাধিক কথ্য ভাষার তালিকায় চাটগাঁইয়া ও সিলেটি!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০২০ ১০:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বের সর্বাধিক কথ্য ভাষার তালিকায় চাটগাঁইয়া ও সিলেটি!

বিশ্বে সবচেয়ে বেশি কথা বলা হয় যেসব ভাষায় তার তালিকা তৈরি করেছে পরিসংখ্যান সংক্রান্ত ওয়েবসাইট ভিস্যুয়াল ক্যাপিটালিস্ট। চাটগাঁইয়া ও সিলেটি বিশ্বের সর্বাধিক কথ্য ভাষার তালিকায় স্থান পেয়েছে। অনেকের কাছেই দুর্বোধ্য। অনেকে আবার রসিকতাও করেন দুই ভাষা নিয়ে। সেই দুই ভাষা-ই ঠাঁই পেল বিশ্বের সর্বাধিক কথ্য ভাষার তালিকায়।  ১ কোটি ৩০ লাখ ভাষাভাষী নিয়ে চাটগাঁইয়া ৮৮তম ও  ১ কোটি ১৮ লাখ ভাষাভাষী নিয়ে সিলেটি রয়েছে ৯৭তম স্থানে। 

গোটা বিশ্বে বর্তমানে ৭ হাজার ১১১টি ভাষায় কথা বলেন সাধারণ মানুষ। তার মধ্যে যেসব ভাষায় সবচেয়ে বেশি ব্যবহার হয়, তা থেকে ১০০টি ভাষার তালিকা তৈরি করেছে ভিস্যুয়াল ক্যাপিটালিস্ট। যথারীতি তালিকায় শীর্ষে রয়েছে ইংরেজি ভাষা। বর্তমান বিশ্বে ১১৩ কোটি ২৩ লক্ষ ৬৬ হাজার ৬৮০ জন ইংরেজি ভাষায় কথা বলেন। তার পরেই স্থান মান্দারিন চাইনিজ ভাষার। ওই ভাষায় কথা বলেন ১১১ কোটি ৬৫ লক্ষ ৯৬ হাজার ৬৪০ জন। তৃতীয় স্থানে রয়েছে ভারতের অন্যতম প্রধান ভাষা হিন্দি। ওই ভাষায় কথা বলেন ৬১ কোটি ৫৪ লক্ষ ৭৫ হাজার ৫৪০ জন। 

তালিকায় চতুর্থ স্থানে রয়েছে স্প্যানিশ ভাষা। গোটা বিশ্বে স্প্যানিশ ভাষায় কথা বলেন ৫৩ কোটি ৪৩ লক্ষ ৩৫ হাজার ৭৩০ জন। পঞ্চম স্থানে রয়েছে ফ্রেঞ্চ ভাষা। ওই ভাষায় কথা বলেন ২৭ কোটি ৯৮ লক্ষ ২১ হাজার ৯৩০ জন।  ৬ষ্ঠ স্থানে রয়েছে আরবি ভাষা। ওই ভাষা ব্যবহার করেন ২৭ কোটি ৩৯ লক্ষ ৮৯ হাজার ৭০০ জন।

বিশ্বে শীর্ষে থাকা কথ্য ভাষার তালিকায় সপ্তম স্থানে রয়েছে বাংলা ভাষা। বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও ত্রিপুরায় বসবাসকারীদের প্রধান ভাষা বাংলায় এই মুহূর্তে কথা বলেন ২৬ কোটি ৫০ লক্ষ ৪২ হাজার ৪৮০ জন।

সারা বিশ্বে ছড়িয়ে রয়েছে চট্টগ্রাম ও সিলেটের প্রচুর মানুষ। নিজেদের মধ্যে কথা বলতে আজও তাঁরা চট্টগ্রাম ও সিলেটের আঞ্চলিক ভাষায় কথা বলেন। আর সেই সংখ্যাটিও যথেষ্ট ঈর্ষণীয়।

 

মন্তব্য



সাতদিনের সেরা