kalerkantho

মঙ্গলবার । ২৪ চৈত্র ১৪২৬। ৭ এপ্রিল ২০২০। ১২ শাবান ১৪৪১

তবে কি মুসলিমদের কবরস্থানে রাম মন্দির তৈরি হবে?

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:২৮ | পড়া যাবে ২ মিনিটে



তবে কি মুসলিমদের কবরস্থানে রাম মন্দির তৈরি হবে?

চলতি মাসে ভারতের অযোধ্যার ৯ ‌জন মুসলিম বাসিন্দা চিঠি লিখে রামমন্দির ট্রাস্টকে জানিয়েছেন, যেখানে মুসলিমদের কবরস্থান ছিল, সেখানে রামমন্দির বানাবেন না। এর আগে ভারতের সুপ্রিম কোর্টের এক বিশিষ্ট আইনজীবী তাদের পক্ষে রাম মন্দির ট্রাস্টকে চিঠি দিয়ে দাবি করেছেন, ভেঙে দেওয়া বাবরি মসজিদের আশেপাশের পাঁচ একর জমিতে মুসলিমদের কবরস্থান আছে।

৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লোকসভায় দাঁড়িয়ে রামমন্দিরের জন্য ট্রাস্ট তৈরির ঘোষণা করেন। এক টাকা দিয়ে সেই ট্রাস্ট শুরুও করেছিলেন তিনি। ১৫ তারিখ ওই এলাকার ৯ জন মুসলিম বাসিন্দার পক্ষ থেকে সুপ্রিম কোর্টের আইনজীবী এমআর শামশদ রামমন্দির ট্রাস্ট 'শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্রকে‌ চিঠি লিখলেন। চার পাতার ওই চিঠিতে ট্রাস্টের ১০ জন সদস্যের কাছে অনুরোধ করলেন। লিখলেন, ‌হিন্দু সনাতন ধর্ম সম্পর্কে জ্ঞান রেখেই জানতে চাইছি। মুসলিমদের কবরের ওপরে একটি মন্দির স্থাপন করা হবে? তারা বলছেন, যেখানে বাবরি মসজিদ ছিল, তার ১৪৮০ বর্গমিটারের মধ্যেই ৭৫ মুসলিমকে কবর দেওয়া হয়েছিল। ১৮৮৫ সালের গোলমালের সময়ে তারা খুন হয়েছিলেন।

এই চিঠির উত্তরে মঙ্গলবার অযোধ্যার জেলা শাসক অনুজ ঝা জানালেন, রাম জন্মভূমির ৬৭ একরের মধ্যে কোনো কবরস্থান ছিল না। তিনি বললেন, শীর্ষ আদালতের নির্দেশ মেনেই সব কিছু করছেন।

মন্তব্য



সাতদিনের সেরা