kalerkantho

শুক্রবার । ২০ চৈত্র ১৪২৬। ৩ এপ্রিল ২০২০। ৮ শাবান ১৪৪১

করোনাভাইরাস : পর্যবেক্ষণের ফল প্রকাশ করল চীন

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০২০ ০৯:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস : পর্যবেক্ষণের ফল প্রকাশ করল চীন

চীনে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে শুরুর দিকের ৪৫ হাজার মানুষের ওপর নজর রেখেছে স্বাস্থ্য কর্মকর্তারা। পর্যবেক্ষণের ফল এরই মধ্যে প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, করোনাভাইরাসের দাপট ৮০ শতাংশের বেশি থিতিয়ে এসেছে। শিগগিরই ভাইরাসটি নিয়ন্ত্রণে আসবে বলেও প্রত্যাশা তাদের।

গতকাল সোমবার চীনের সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ওই প্রতিবেদন প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোনাভাইরাসের ব্যাপারে স্বচ্ছ ধারণা দেওয়ার চেষ্টা করেছে।

ডাব্লিউএইচও'র প্রধান টেডরস আডহানম ঘিবরেয়াসাস বলেন, এটা এখনই বলা সম্ভব না যে, এই হ্রাস পাওয়ার ঘটনা অব্যাহত থাকবে নাকি আবারো আক্রান্তের সংখ্যা বাড়বে। তবে বর্তমানের পুরো পরিস্থিতি আমাদের সামনে এসেছে।

চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয় গত বছরের ডিসেম্বরের শেষের দিক থেকে। তারপর ২৫টির বেশি দেশে এই ভাইরাস ছড়িয়ে যায়। এখন পর্যন্ত ১৮৬৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আক্রান্ত হয়েছে ৭২ হাজারের বেশি মানুষ।

পর্যবেক্ষণের ফলাফলে বলা হয়, ১১ ফেব্রুয়ারি পর্যন্ত ৪৪ হাজার ৬৭২ জনের ওপর নজর রাখা হয়েছে। তাদের মধ্যে ১৪ শতাংশ নিউমোনিয়ায় আক্রান্ত এবং পাঁচ শতাংশ গুরুতর অসুস্থ হয়ে পড়েছিল।

পুরুষদের মধ্যে আক্রান্ত হয়ে মৃত্যুর হার দুই দশমিক তিন শতাংশ এবং নারীদের ক্ষেত্রে এক দশমিক সাত শতাংশ। অন্য রোগে আক্রান্তদের ক্ষেত্রে করোনার প্রভাব বেশি। বিশেষ করে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট যাদের আছে, তাদের ক্ষেত্রে করোনাভাইরাস মোকাবিলা করা একটু কঠিন। তবে সুস্থ-সবলদের ক্ষেত্রে সেরে উঠতে সময় কম লাগছে।

এছাড়া কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলেই লক্ষণ প্রকাশ পায় না। অন্তত ১৪ দিন অপেক্ষা করতে হয়। তবে লক্ষণ প্রকাশ না পেলেও আক্রান্তদের কাছ থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে।

মন্তব্য



সাতদিনের সেরা