kalerkantho

বুধবার  । ১৮ চৈত্র ১৪২৬। ১ এপ্রিল ২০২০। ৬ শাবান ১৪৪১

সুস্থ হয়েই প্লাজমা দিলেন ২০ জন, করোনার নতুন চিকিৎসা

কালের কণ্ঠ অনলাইন   

১৭ ফেব্রুয়ারি, ২০২০ ১২:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



সুস্থ হয়েই প্লাজমা দিলেন ২০ জন, করোনার নতুন চিকিৎসা

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে 'ব্লাড প্লাজমা' দিয়েছেন অন্তত ২০ জন। চীনের উহান শহরের ওই বাসিন্দারা স্থানীয় হাসপাতালে ব্লাড প্লাজমা দিয়েছেন। উহান কোভিড-১৯ গবেষক দল এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় ব্যবহার করা হচ্ছে সেই ব্লাড প্লাজমা। যারা ব্লাড প্লাজমা দিয়েছেন, তাদের সবাই নার্স এবং চিকিৎসক। নিজেরা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সেরে উঠেই ব্লাড প্লাজমা দিলেন।

জিয়াংসি জেলার ১ নম্বর পাবলিক হাসপাতালে ১০ দিন ধরে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন তারা। এরই মধ্যে তাদের দেওয়া প্লাজমা ১২ জনের শরীরে দেওয়া হয়েছে। 

গবেষকরা বলছেন, ব্লাড প্লাজমা দেওয়ার ১২ থেকে ২৪ ঘণ্টার মধ্যেই আক্রান্ত ১২ জনের অবস্থার উন্নতি ঘটেছে। শিগগিরই তারা সুস্থ হয়ে উঠবেন বলে মনে করা হচ্ছে।  

তারা আরো বলছেন, এ পদ্ধতিতে আমরা আশাতীত ফল পেয়েছি। জানা গেছে, গত শনিবার ১৪৩ জন সেই হাসপাতাল থেকে করোনাভাইরাস মুক্ত হয়ে বাড়ি ফিরেছেন। তাদের মধ্যে ১৪ জন ব্লাড প্লাজমা দিয়েছেন। 

সুস্থ হওয়ার পর ব্লাড প্লাজমা দিয়েছেন লিও নামে এক নারী। তিনি জানান, হাসপাতাল ছাড়ার আগে জানতে পারি যে, আমি প্লাজমা দিতে পারবো। আর সেই প্লাজমা করোনাভাইরাসে আক্রান্তের জন্য অত্যন্ত কাজের। এই সময় করোনা আক্রান্ত কাউকে সাহায্য করাটা খুব দরকার। সে কারণে প্লাজমা দিয়েছি।

মন্তব্য



সাতদিনের সেরা