kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

ইয়েমেনে বিমান হামলা, নিহত ৩১

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ফেব্রুয়ারি, ২০২০ ২০:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



ইয়েমেনে বিমান হামলা, নিহত ৩১

ইয়েমেনের আল-জাওফ প্রদেশ সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ৩১ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। শনিবারের এই হামলায় আরো ১২ জন আহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। সৌদি জঙ্গিবিমান গুলি করে ভূপাতিত করার ঘটনায় হুথি বিদ্রোহীদের স্বীকারোক্তি পর এই হামলার ঘটনা ঘটে।

এর আগে শনিবার হুতিদের পক্ষ থেকে জানানো হয়েছিল, ইয়েমেনের জাওফ প্রদেশের আকাশে শুক্রবার তারা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে সৌদি আরবের একটি টর্নেডো যুদ্ধবিমান ভূপাতিত করেছে। এই স্বীকারোক্তি পরই সৌদি নেতৃত্বাধীন জোট বিমান হামলা চালায়।

হুথি নিয়ন্ত্রিত আল-জাওফ প্রদেশের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নিহতদের মধ্যে নারী ও শিশুরা ছিল। ইয়েমেনে নিযুক্ত জাতিসংঘের মানবিক সমন্বয়কের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, মাঠ পর্যায়ের প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী ১৫ ফেব্রুয়ারি আল-জাওফ এলাকায় বিমান হামলায় অন্তত ৩১ জন বেসামরিক নিহত ও অপর ১২ জন আহত হয়েছেন। জাতিসংঘ সমন্বয়ক লিস গ্রান্ডে এই হামলাকে ভয়াবহ বলে অভিহিত করেন। 

২০১৮ সালের জানুয়ারি মাসে ইয়েমেনের ক্ষেপণাস্ত্র ইউনিট সৌদি আরবের একটি টর্নেডো জঙ্গিবিমান ও একটি এফ-১৫ যুদ্ধবিমান ভূপাতিত করে। এ ছাড়াও বিগত বছরগুলোতে তারা সৌদি আরবের অসংখ্য ড্রোন ও বেশ কিছু হেলিকপ্টার মাটিতে নামিয়েছে।

সূত্র: রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা