kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

নোট-কয়েনের মাধ্যমেও ছড়াচ্ছে করোনাভাইরাস!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ফেব্রুয়ারি, ২০২০ ১৬:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



নোট-কয়েনের মাধ্যমেও ছড়াচ্ছে করোনাভাইরাস!

প্রথমে প্রাণি থেকে মানুষের দেহে এরপর মানুষ থেকে মানুষে ছড়ায় প্রাণঘাতী করোনাভাইরাস। যা ইতিমধ্যেই চীনে মহামারি আকার ধারন করেছে। এবার এই ভাইরাসটি নোট বা কয়েনের মাধ্যমেও ছড়াচ্ছে বলে আশঙ্কা করছে চীন। এজন্য তারা রোগীদের মতো নোট-কয়েনও কোয়ারেন্টাইনে (বিচ্ছিন্ন) রাখছে।

চীনের হুবেই প্রদেশ থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে প্রায় ৩০টি দেশে। এতে সংক্রমিত হয়ে এ পর্যন্ত মারা গেছে হাজারেরও বেশি মানুষ। আক্রান্ত হয়েছে প্রায় ৭০ হাজার।

করোনা ভাইরাস সংক্রমিত হলে সাধারণত ১৪ দিনের মধ্যে তার লক্ষণ প্রকাশ পায়। এজন্য করোনায় আক্রান্ত সন্দেহ হলে বা ভাইরাস আক্রান্ত এলাকার বাইরে কেউ আসলে তাদেরকে ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখা হয়।

কিন্তু যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, চীনে এবার মানুষের পাশাপাশি ব্যাংক নোট এবং কয়েনও কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে। রবিবার (১৬ ফেব্রুয়ারি) থেকে এ প্রক্রিয়া শুরু হয়েছে।

খবরে বলা হয়েছে, ব্যাংক নোটগুলোকে কোয়ারেন্টাইনে রাখার আগে উচ্চ তাপমাত্রা বা আল্ট্রা-ভায়োলেট রশ্মির মাধ্যমে সেগুলো জীবাণুমুক্ত করে নেয়া হচ্ছে। তারপর সেগুলো সিল করে কোয়ারেন্টেইনে রাখা হচ্ছে।

চীনের সেন্ট্রাল ব্যাংকের গভর্নর ফান ইয়াইফেই রবিবার বলেছেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব কাস্টমারদের নতুন ব্যাংক নোট সরবরাহ করার জন্য ব্যাংকগুলোকে বলা হয়েছে।’

সূত্র: ডেইলি মেইল

মন্তব্য



সাতদিনের সেরা