kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

নায়ক-২ কেজরিওয়াল!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ফেব্রুয়ারি, ২০২০ ১৫:০২ | পড়া যাবে ২ মিনিটে



 নায়ক-২ কেজরিওয়াল!

কেজরিওয়ালকে 'নায়ক ২' আখ্যা দিয়ে পোস্টারে ছয়লাব ছিল রামলীলা ময়দান

ভারতের দিল্লির বিধানসভা নির্বাচনে আবারও জয় পেয়েছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। আজ রবিবার মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয়বারের মতো শপথ নিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল। রবিবার শপথগ্রহণ অনুষ্ঠান ঘিরে রামলীলা ময়দানে জনতার ঢল ছিল চোখে পড়ার মতো। 'নায়ক' ছবির অনিল কাপুরের সঙ্গে তুলনা করে কেজরিওয়ালকে 'নায়ক ২' আখ্যা দিয়ে পোস্টারে ছয়লাব ছিল রামলীলা ময়দান।

অরবিন্দ কেজরিওয়াল

বলিউডের 'নায়ক' ছবির কথা মনে আছে? একদিনের মুখ্যমন্ত্রী 'শিবাজি রাও' অনিল কাপুর রাস্তায় নেমে আমলাতান্ত্রিক সরকারের ঘুঘুর বাসা ভেঙে নিজের কর্তব্য পালন করেছিলেন। রিল লাইফের সেই মুখ্যমন্ত্রীর প্রতিচ্ছবিই যেন রিয়েল লাইফের অরবিন্দ কেজরিওয়াল। দুর্নীতিমুক্ত সমাজ তিনিই গড়তে পারেন, এমনটাই আশা আম আদমি পার্টির কর্মী-সমর্থকের। তাই তো আজ দিল্লির রামলীলা ময়দানে শপথগ্রহণের মঞ্চে ছেয়ে গিয়েছে পোস্টার, 'কেজরিওয়াল নায়ক ২'।

কেন 'নায়ক' ছবির সঙ্গে তুলনা? সমর্থকদের মতে, পর্দার শিবাজি রাও এবং অরবিন্দ কেজরিওয়ালের উত্থান একইরকম। আম আদমি থেকে মুখ্যমন্ত্রী, এই যাত্রাপথ দুজনের মোটামুটি একই। দুর্নীতিমুক্ত গড়ে তোলার জন্য পথে নেমে আন্দোলন করেছিলেন কেজরিওয়াল। তারই ফলস্বরূপ দিল্লিবাসীর হৃদয়ের মণিকোঠায় স্থান পেয়েছেন তিনি। তাও তিন-তিনবার। রাস্তায় নেমে জনগণের মধ্যে থেকে কাজ করেন কেজরিওয়াল। 

আজ রবিবার তৃতীয়বারের জন্য দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল। শপথের মঞ্চে সমাজের 'আম আদমি' দেরই প্রাধান্য দিচ্ছেন কেজরিওয়াল। তাই পরিচ্ছন্নকর্মী, অটো-বাস-মেট্রোচালক, বিভিন্ন স্কুলের অশিক্ষক কর্মীরা কেজরিওয়ালের শপথগ্রহণের মঞ্চে হাজির হয়েছেন। 

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, শপথগ্রহণ অনুষ্ঠানের মঞ্চে আম জনতার উপস্থিতি এক নজিরবিহীন ঘটনা।

তবে রাজনৈতিক ব্যক্তিত্বরা মঞ্চে থাকছেন না এমনটা নয়। দিল্লিকেন্দ্রিক শপথগ্রহণের মঞ্চ করা হচ্ছে। কোনও বিরোধী নেতা-নেত্রীকে আমন্ত্রণ জানানো হয়নি অনুষ্ঠানে। কিন্তু আমন্ত্রণ করা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। তিনি আসবেন কিনা সে বিষয়ে কোনও সবুজ সংকেত দেয়নি প্রধানমন্ত্রীর দপ্তর। 

এদিকে, রবিবার কাশীতে জঙ্গমওয়াড়ি মঠের অনুষ্ঠানে গিয়েছেন মোদি। তাই কেজরির শপথগ্রহণ অনুষ্ঠানে তাঁর উপস্থিতি নিয়ে সংশয় রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা