kalerkantho

শনিবার । ১০ ফাল্গুন ১৪২৬ । ২৩ ফেব্রুয়ারি ২০২০। ২৮ জমাদিউস সানি ১৪৪১

হুবেই প্রদেশে বন্দিদশায় প্রহর গুনছে ছয় কোটি মানুষ

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০২০ ০৮:২৩ | পড়া যাবে ২ মিনিটে



হুবেই প্রদেশে বন্দিদশায় প্রহর গুনছে ছয় কোটি মানুষ

করোনাভাইরাসের এখন পর্যন্ত কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। তবে আক্রান্তদেরকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে অন্য রোগের লক্ষণ দেখে। ফলে, কোভিড-১৯ যেন আরো ছড়িয়ে না পড়ে, সেজন্য এর উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। এতে করে সেই রাজ্যের অন্তত ছয় কোটি মানুষ বন্দি অবস্থায় আছেন।

জানা গেছে, গণ-পরিবহণ থেকে শুরু করে ব্যক্তিগত গাড়িও রাস্তায় বের করা নিষেধ। মাস্ক না পরে বাইরে বের হলেই বাড়ি পাঠিয়ে দিচ্ছে পুলিশ। এমনকি সামাজিক যোগাযোগের মাধ্যমও পুরোপুরি বন্ধ।

যুক্তরাষ্ট্রে ফিরে যাওয়া চারজন মার্কিনি বলেছেন, হুবেই প্রদেশে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন থাকার ফলে জনমনে এক ধরনের অস্থিরতা কাজ করছে। সেখানে নানা রকমের গুজবও ছড়িয়ে পড়ছে। কেউ কেউ বলছেন, লাখ লাখ মানুষ মারা যাচ্ছে। আবার করোনাভাইরাস ঠেকাতে, রসুন পিষে পানি দিয়ে সেদ্ধ করে খেলেই করোনাভাইরাসে আক্রান্তের ঝুঁকি থাকবে না বলে ছড়িয়ে পড়ছে। কেউ আবার বলছেন, করোনাভাইরাসে আক্রান্ত হলে রসুন পিষে তেলে ভেজে গায়ে মাখলে সেরে যাবে।

এদিকে বেইজিংয়ে যারা নতুনভাবে প্রবেশ করে গতকাল শুক্রবার কর্মক্ষেত্রে গেছেন, তাদের ব্যাপারে সতর্কতা জারি করা হয়েছে। বলা হয়েছে, বাইরে থেকে বেইজিংয়ে প্রবেশ করলে ১৪ দিন নিজের মতো করেই বিচ্ছিন্ন থাকতে হবে; যাকে বলা হচ্ছে সেল্ফ কোয়ারেনটাইন।

ওই নোটিশে আরো বলা হয়েছে, নিজের থেকেও আলাদা থাকা যাবে, আবার গ্রুপে বিভক্ত হয়েও পর্যবেক্ষণে থাকার ব্যবস্থা আছে। তবে, এর অন্যথা হলে শাস্তির আওতায় পড়তে হবে।

চীন সরকার বলছে, বিভিন্ন প্রান্ত থেকে বেইজিংয়ে আসা ব্যক্তিদের কারণে আরো বড় ধরনের বিপর্যয় ঘটতে পারে।

মন্তব্য



সাতদিনের সেরা