kalerkantho

বৃহস্পতিবার  । ১৯ চৈত্র ১৪২৬। ২ এপ্রিল ২০২০। ৭ শাবান ১৪৪১

করোনাভাইরাস রোগীদের মার্শাল আর্ট শেখাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা!

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০২০ ২০:১৫ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস রোগীদের মার্শাল আর্ট শেখাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা!

করোনাভাইরাস নতুন এক আতঙ্কের নাম। চীন থেকে এই ভাইরাসের জন্ম। তবে কিভাবে তা এখনো জানা যায়নি। জানার চেষ্টা চলছে। চলছে এই রোগের প্রতিষেধক তৈরির কাজ। এই ভাইরাসের আক্রান্ত হয়ে এখনো পর্যন্ত মারা গেছেন ১৫০০। আক্রান্ত হয়েছেন প্রায় ৬০ হাজার মানুষ। হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন সাবাই। 

চীনের এমন পরিস্থিতিতে ভাইরাল হয়েছে একটি ভিডিও। সেই ভিডিওতে দেখা যায়, কয়েকজন চীনা স্বাস্থ্যকর্মীরা করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মার্শাল আর্ট শেখাচ্ছেন। মূলত কোয়ারেন্টাইন থাকাকালে রোগীদের সক্রিয় রাখতে মার্শল আর্ট শেখানো হচ্ছে। পূর্ব চীনের আনহুই প্রদেশের একটি হাসপাতালের ওয়ার্ডে এই শিক্ষা কার্যক্রম চলে।

মার্শাল আর্ট প্রশিক্ষককের নাম ঝাং চাও। ২০ বছর বয়সী ঝাং নিজের জীবন বাজি রেখে স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছেন। ভিডিওতে দেখা যায়, তুলনামূলক কম অসুস্থ্য রোগীকে মার্শল আর্ট অনুশীলন করাচ্ছেন ঝাং। ওই রোগীকে তিনি ধীরে ধীরে অনুশীলন করতে বলেন। 

ওই রোগীকে যে ধরনের মার্শল আর্ট শেখানো হচ্ছে তা ‘থাই চি’ নামে পরিচিত। এটি অনুশীলন করলে শরীর ভালো থাকে। চীনারা বিশ্বাস করেন, এই ধরনের মার্শাল আর্ট অনুশীলনে স্বাস্থ্য ভালো থাকে। সেই সঙ্গে শরীরের ভারসাম্য ঠিক থাকে; বিশেষ করে বয়স্কদের।

ঝাং চাও মনে করেন, ‘থাই চি’ অনুশীলন করলে করোনাভাইরাস আক্রান্তরা সক্রিয় থাকবেন। সেই সঙ্গে অসুস্থতার প্রতি এক ধরনের ইতিবাচক মনোভাব বজায় রাখতে পারবেন। তিনি জানান, এটি আসলে দেখতে অনেক সহজ মনে হবে কিন্তু অনেক কঠিন।

মন্তব্য



সাতদিনের সেরা