kalerkantho

সোমবার । ৪ ফাল্গুন ১৪২৬ । ১৭ ফেব্রুয়ারি ২০২০। ২২ জমাদিউস সানি ১৪৪১

বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষ করোনা আক্রান্তের ঝুঁকিতে

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০২০ ১১:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষ করোনা আক্রান্তের ঝুঁকিতে

চীনের করোনাভাইরাসে এখন পর্যন্ত এক হাজার চারশ ৮৬ জনের মৃত্যু এবং আরো অন্তত ৬৫ হাজার দু'শ ১৩ জন আক্রান্তের খবর পাওয়া গেছে। এরই মধ্যে ২৪টির বেশি দেশে ছড়িয়ে গেছে কোভিড-১৯ নামের এই নতুন ভাইরাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক করোনাভাইরাসের ভয়াবহতা নিয়ে যে ধরনের কথা বলেছেন, তা ব্যাপক উদ্বেগের। তিনি বলেছেন, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার শঙ্কা রয়েছে বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষের। 

ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর স্ট্যাটেস্টিকস অ্যান্ড কোয়ান্টিটেটিভ ইনফেকটিয়াস ডিসিসের জ্যেষ্ঠ বিজ্ঞানী এবং উপ-পরিচালক ইরা লংগিনি বলেছেন, চীনের সঙ্গে বিশ্বের যোগাযোগ বিচ্ছিন্ন রেখে এবং আক্রান্তদের শনাক্ত করে আলাদা রেখে করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমানো সম্ভব। চীনের এই ভাইরাস বিশ্বে ছড়িয়ে পড়ে বহু হতাহতের ঝুঁকির কথাও উল্লেখ করেছেন তিনি।

তিনি আরো বলেন, সচরাচর করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির মাধ্যমে দুই থেকে তিনজন আক্রান্ত হতে পারেন। এতে করে কয়েক বিলিয়ন মানুষ আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।

তিনি আরো বলেছেন, যদি কোনো উপায়ে আক্রান্তের হার ৫০ শতাংশ কমানো যায়, তার পরেও এক-তৃতীয়াংশ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হতে পারেন। 

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, কেবল ইরা লংগিনি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ব্যাপারে এ ধরনের কথা বলেননি। হংকং বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিভাগের অধ্যাপক গ্যাব্রিয়েল লিউং একই কথা বলেছেন। তারও শঙ্কা, নিয়ন্ত্রণ সম্ভব না হলে বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।

সূত্র : স্পুটনিক নিউজ

মন্তব্য



সাতদিনের সেরা