kalerkantho

বৃহস্পতিবার । ৭ ফাল্গুন ১৪২৬ । ২০ ফেব্রুয়ারি ২০২০। ২৫ জমাদিউস সানি ১৪৪১

আক্রান্ত প্রায় ৬ হাজার

করোনাভাইরাস : মৃত বেড়ে ১৩২; আক্রান্ত ৬ হাজার

কালের কণ্ঠ অনলাইন   

২৯ জানুয়ারি, ২০২০ ০৮:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস : মৃত বেড়ে ১৩২; আক্রান্ত ৬ হাজার

চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৩২ জনে দাঁড়িয়েছে। আর এতে আক্রান্তের সংখ্যা এখন প্রায় ছয় হাজার। দেশটির ন্যাশনাল হেল্থ কমিশন এ তথ্য জানিয়েছে।

এক বিশেষজ্ঞের বরাত দিয়ে চীনের গণমাধ্যম সিনহুয়া জানিয়েছে, গতকাল পর্যন্ত গুরুতর মোট রোগীর সংখ্যা ছিল ৯৭৬। এ পর্যন্ত হাসপাতাল থেকে সুস্থ হয়ে উঠেছে ৬০ জন। অবশ্য এরই মধ্যে নতুন করে ছয় হাজার ৯৭৩ জন মানুষ ভাইরাসে আক্রান্ত হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে।

সিনহুয়া আরো জানায়, করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ আকার ধারণ করতে পারে আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে। চীন ছাড়াও ১৭টি দেশের ৭১ জন এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এর পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার তার নাগরিকদের বিদেশভ্রমণ স্থগিত করার আহ্বান জানিয়েছে। স্থগিত করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানের একাডেমিক কার্যক্রম।

 

এদিকে, অস্ট্রেলিয়ার মেলবোর্নে প্রথমবারের মতো গবেষণাগারে করোনাভাইরাস তৈরি করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। একে করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের পথে উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে মনে করছেন তাঁরা।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর থেকে পাল্লা দিয়ে দেশটিতে আক্রান্ত এবং মৃতের সংখ্যা বাড়ছে।

চীন ছাড়াও থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, সিঙ্গাপুর, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা এবং তাইওয়ানে এই ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এ ভাইরাসের নাম দিয়েছে ২০১৯ নভেল করোনাভাইরাস। 

মন্তব্য



সাতদিনের সেরা