kalerkantho

বুধবার । ৬ ফাল্গুন ১৪২৬ । ১৯ ফেব্রুয়ারি ২০২০। ২৪ জমাদিউস সানি ১৪৪১

চীনে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছেই; দুই শহরে কড়াকড়ি

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জানুয়ারি, ২০২০ ২০:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



চীনে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছেই; দুই শহরে কড়াকড়ি

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে চীনের দু’টি শহরে কড়াকড়ি আরোপ করেছে সরকার। আজ বৃহস্পতিবার ওই দুই শহরের বহির্গামী গণপরিবহনে যাত্রী চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। শহরের ভেতরেও আছে কড়াকড়ি। নতুন ধরনের ভাইরাসের আক্রমণে চীনে এরই মধ্যে ১৭ জন মারা গেছে। আক্রান্তের সংখ্যা পাঁচশ ছাড়িয়ে গেছে।

করোনাভাইরাসে সংক্রমিত মানুষের সংখ্যা যথাসম্ভব কম রাখতে হুবেই প্রদেশের উহান শহর থেকে বহির্গামী সব বিমান ও ট্রেনে যাত্রী পরিবহন অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। শহরের ভেতরের গণপরিহন চলাচলও বন্ধ রাখা হয়েছে। জনসমাগমস্থলে চলাচলের ক্ষেত্রে শহরবাসীদের জন্য মাস্ক পড়া বাধ্যতামূলক করা হয়েছে। এ অবস্থায় খাদ্য সংকট সৃষ্টির আশঙ্কায় সাধারণ মানুষ যতটা সম্ভব খাবার কিনে মজুদ করছে।

উহান শহরের পাশের হুয়াংগাং শহর থেকেও বহির্গামী ট্রেনে যাত্রী পরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া হুয়াংগাং শহরে সব থিয়েটার, ইন্টারনেট ক্যাফে ও সব ইনডোর বিনোদনকেন্দ্রগুলো বন্ধ রাখতে বলা হয়েছে। 

করোনাভাইরাসের মহামারি প্রতিরোধের লক্ষ্যে চীন সরকার জনসচেতনতামূলক পদক্ষেপ গ্রহণের পাশাপাশি সংক্রমণের ব্যাপারে হালনাগাদ তথ্য প্রচার করে যাচ্ছে। তারপরও ভাইরাসে আক্রান্তের প্রকৃত সংখ্যা ওঠে আসছে না বলে পর্যবেক্ষকদের ধারণা। 

চীনের সরকারের ভাষ্যমতে, ভাইরাসে আক্রান্তের সংখ্যা পাঁচশ ছাড়িয়েছে। অথচ যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন জানায়, সংখ্যাটি ছয়শ ছাড়িয়ে গেছে। 

এদিকে, লন্ডনের ইম্পেরিয়াল কলেজের বিজ্ঞানীরা গত বুধবার জানান, উহান শহরে কমপক্ষে চার হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে তাদের ধারণা।

মন্তব্য



সাতদিনের সেরা