kalerkantho

বুধবার । ৬ ফাল্গুন ১৪২৬ । ১৯ ফেব্রুয়ারি ২০২০। ২৪ জমাদিউস সানি ১৪৪১

কুদস ফোর্সের নতুন কমান্ডারকে হত্যার হুমকি যুক্তরাষ্ট্রের

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জানুয়ারি, ২০২০ ১৯:৫৬ | পড়া যাবে ১ মিনিটে



কুদস ফোর্সের নতুন কমান্ডারকে হত্যার হুমকি যুক্তরাষ্ট্রের

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র কুদস ফোর্সের নতুন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল কায়ানিকে হত্যার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। কুদস ফোর্সের জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর জেনারেল কায়ানিকে তার স্থলাভিষিক্ত করা হয়।

ইরানবিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক সৌদি মালিকানাধীন আশ-শারকুল আওসাত পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, যদি ইসমাইল কায়ানি জেনারেল কাসেম সোলাইমানির মতো মার্কিন নাগরিকদের হত্যা করার পথ বেছে নেন তাহলে তাকেও একই পরিণতি বরণ করতে হবে। ব্রায়ান হুক বলেন, এটি কোনো নতুন হুমকি নয় বরং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সবসময় বলে থাকেন যে, মার্কিন স্বার্থ রক্ষা করার জন্য তিনি চূড়ান্ত আঘাত হানবেন।

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে জেনারেল সোলাইমানিকে হত্যা করে মার্কিন বাহিনী। এরপর কুদস ফোর্সের কমান্ডার হিসেবে নিয়োগ পান কায়ানি। জেনারেল কায়ানি নিয়োগ পাওয়ার পর ৯ জানুয়ারি ইরানের সর্বোচ্চ নেতাকে জানান, সর্বশক্তি দিয়ে তিনি জেনারেল কাসেম সোলাইমানির পথ অনুসরণ করবেন। তিনি জানিয়েছেন, তার লক্ষ্য হবে পশ্চিম এশিয়া বা মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনাদের বহিষ্কার করা।

মন্তব্য



সাতদিনের সেরা