kalerkantho

বুধবার । ৬ ফাল্গুন ১৪২৬ । ১৯ ফেব্রুয়ারি ২০২০। ২৪ জমাদিউস সানি ১৪৪১

দাবানল নেভাতে গিয়ে বিধ্বস্ত পানিবাহী বিমান, নিহত তিন মার্কিন উদ্ধারকর্মী

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জানুয়ারি, ২০২০ ১৭:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



দাবানল নেভাতে গিয়ে বিধ্বস্ত পানিবাহী বিমান, নিহত তিন মার্কিন উদ্ধারকর্মী

অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ বনভূমি পুড়ে যাচ্ছে দাবানলে। আগুন নেভানোর জন্য আকাশপথে বিমান থেকে ঢালা হচ্ছে পানি। তা করতে গিয়েই নতুন দুর্ঘটনা। ভেঙে পড়ল পানিবাহী ট্যাঙ্কার বিমান। প্রাণ হারালেন তিন জন মার্কিন উদ্ধারকর্মী। দেশটির নিউ সাউথ ওয়েলসের স্নোয়ি মোনারো এলাকায় আজ বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে এই দুর্ঘটনাটি ঘটেছে।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রের খবর, অস্ট্রেলিয়ার দাবানল নিয়ন্ত্রণের কাজ করছিল সি-১৩০ মডেলের পানিবাহী বিমানটি। মাসখানেক আগেই এটিকে যুক্তরাষ্ট্র থেকে অস্ট্রেলিয়ায় আনা হয়। বৃহস্পতিবার কাজ করতে করতেই হঠাৎই নিখোঁজ হয়ে যায় বিমানটি। 

তদন্তে জানা গেছে, অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার দক্ষিণে পৌঁছাতেই হঠাৎ রাডার থেকে অদৃশ্য হয়ে যায় সেটি। খোঁজ-খবর করার পরে ওই এলাকার স্নোয়ি পর্বতমালার উত্তর-পূর্বাঞ্চলের কুমা এলাকায় ট্যাঙ্কারটির ধ্বংসাবশেষ পাওয়া যায়।

গত তিন মাসেরও বেশি সময় ধরে দাবানলে পুড়ে যাচ্ছে অস্ট্রেলিয়ার উপসাগরীয় এলাকার বিস্তীর্ণ বনাঞ্চল। আগুনে পুড়ে মারা গেছে কোটি কোটি বন্য প্রাণী। চেষ্টার পরেও ক্রমেই নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে এই আগুন। এখনো নিউ সাউথ ওয়েলস ও ক্যানবেরার অন্তত ৮৫টি জায়গায় আগুন জ্বলছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার বিভিন্ন সংবাদমাধ্যম।

মন্তব্য



সাতদিনের সেরা