kalerkantho

শনিবার । ১৬ ফাল্গুন ১৪২৬ । ২৯ ফেব্রুয়ারি ২০২০। ৪ রজব জমাদিউস সানি ১৪৪১

কবি শঙ্খ ঘোষ হাসপাতালে

কলকাতা প্রতিনিধি   

২২ জানুয়ারি, ২০২০ ০২:২৯ | পড়া যাবে ২ মিনিটে



কবি শঙ্খ ঘোষ হাসপাতালে

প্রখ্যাত কবি শঙ্খ ঘোষ গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। গতকাল মঙ্গলবার দুপুরে কলকাতার মুকুন্দপুরের একটি বেসরকারি হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়েছে। 

কবির পরিবার ও হাসপাতাল সূত্রে জানা যায়, গতকাল সকালে শ্বাসকষ্টজনিত সমস্যায় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন কবি। পরে দুপুর ১২টার দিকে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। তিনি পার্কিনসন রোগে আক্রান্ত। তাঁর শ্বাসনালি ও মূত্রনালিতে সংক্রমণ রয়েছে। হাসপাতালের চিকিৎসক সি কে মাইতির তত্ত্বাবধানে আছেন তিনি। 

চিকিৎসকরা জানিয়েছেন, শঙ্খ ঘোষের শারীরিক অবস্থা আপাতত মোটামুটি স্থিতিশীল। তাঁর শরীরের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করতে দেওয়া হয়েছে। পরীক্ষার রিপোর্ট পাওয়ার পরই পরবর্তী পদক্ষেপের সিদ্ধান্ত নেওয়া হবে। কবির জন্য কোনো মেডিক্যাল বোর্ড গঠন করা হবে কি না, তা-ও তখনই জানানো হবে। 

সম্প্রতি নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধেও সরব হয়েছিলেন তিনি। তবে ইদানীং বেশির ভাগ সময় শরীর ভালো থাকে না তাঁর। তাই প্রকাশ্যেও কম আসছিলেন। 

কবি শঙ্খ ঘোষের জন্ম ১৯৩২ সালের ৫ ফেব্রুয়ারি। কর্মজীবনে তিনি যাদবপুর ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন। ১৯৯২ সালে তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে অবসর নেন। 

বাংলা সাহিত্যে অবদানের জন্য পেয়েছেন জ্ঞানপীঠ ও সাহিত্য আকাদেমি পুরস্কার। আরো পেয়েছেন রবীন্দ্র পুরস্কার, ভারতের রাষ্ট্রীয় সম্মান পদ্মভূষণ এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে দেশিকোত্তম সম্মাননা।

মন্তব্য



সাতদিনের সেরা