kalerkantho

শনিবার । ১০ ফাল্গুন ১৪২৬ । ২৩ ফেব্রুয়ারি ২০২০। ২৮ জমাদিউস সানি ১৪৪১

হরমুজ প্রণালীতে জাহাজ পাঠাচ্ছে দক্ষিণ কোরিয়া

কালের কণ্ঠ অনলাইন   

২১ জানুয়ারি, ২০২০ ২১:৫২ | পড়া যাবে ১ মিনিটে



হরমুজ প্রণালীতে জাহাজ পাঠাচ্ছে দক্ষিণ কোরিয়া

হরমুজ প্রণালী এলাকায় নৌবাহিনীর একটি টাস্কফোর্স পাঠাবে দক্ষিণ কোরিয়া। বর্তমানে এডেন উপসাগরে অবস্থান করছে এই টাস্কফোর্স। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় আজ মঙ্গলবার জানিয়েছে, হরমুজ প্রণালী এলাকায় জলদস্যুদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করতে ৩০২-স্ট্রং চিয়ংহায়ে ইউনিটকে পাঠানো হবে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যের চলমান পরিস্থিতি বিবেচনা করে সরকার হরমুজ প্রণালী এলাকা পর্যন্ত টাস্কফোর্সের তৎপরতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে যাতে ওই এলাকায় দক্ষিণ কোরিয়ার লোকজনের নিরাপত্তা এবং জাহাজ চলাচলের স্বাধীনতা রক্ষা করা যায়।

গত বছর হরমুজ প্রণালীতে তেলবাহী ট্যাঙ্কারে ইরানের হামলার পর ওই অঞ্চলে সামুদ্রিক সুরক্ষা মিশনে যোগ দেয়ার জন্য মিত্রদের প্রতি আহ্বান জানায় যুক্তরাষ্ট্র। দেশটির প্রধান মিত্র হিসেবে দক্ষিণ কোরিয়া আরব উপসাগরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মোতায়েনকৃত নৌবাহিনীর দস্যুবিরোধী শাখাকে হরমুজ প্রণালীতে ফিরিয়ে আনার পরিকল্পনা করেছে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দক্ষিণ কোরিয়া উপসাগরীয় অঞ্চলসহ ওই এলাকায় বাহিনী মোতায়েন করবে। তবে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক জোটের বাহিনীর সঙ্গে যোগ দেবে না ওই বাহিনী।

মন্তব্য



সাতদিনের সেরা