kalerkantho

শনিবার । ১০ ফাল্গুন ১৪২৬ । ২৩ ফেব্রুয়ারি ২০২০। ২৮ জমাদিউস সানি ১৪৪১

প্লাস্টিক নিষিদ্ধ হচ্ছে চীনে

কালের কণ্ঠ অনলাইন   

২১ জানুয়ারি, ২০২০ ১০:২৬ | পড়া যাবে ২ মিনিটে



প্লাস্টিক নিষিদ্ধ হচ্ছে চীনে

বিশ্বে সবচেয়ে বেশি প্লাস্টিক ব্যবহারকারী দেশগুলোর মধ্যে চীন অন্যতম

বিশ্বে সবচেয়ে বেশি প্লাস্টিক ব্যবহারকারী দেশগুলোর মধ্যে চীন অন্যতম। একটি বড় ধরনের পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে দেশটি। 

এই পরিকল্পনার আওতায় একবারের বেশি ব্যবহারযোগ্য নয় এমন প্লাস্টিক পণ্যের ব্যবহার কমিয়ে আনা হবে। 

ওই পরিকল্পনার আওতায় চলতি বছরের মধ্যেই অ-পচনশীল ব্যাগ প্রধান প্রধান শহরে নিষিদ্ধ করা হবে। অবশিষ্ট সব শহর ও নগরে ২০২২ সাল নাগাদ এসব ব্যাগ নিষিদ্ধ হবে।  

জানা গেছে, ২০২০ সালের শেষ নাগাদ চীনের রেস্টুরেন্টগুলোতেও  একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক স্ট্র ব্যবহার নিষিদ্ধ করা হবে।  রেস্টুরেন্ট শিল্প সংশ্লিষ্টদেরকে ব্যবসায় সবধরনের সিঙ্গেল-ইউজ প্লাস্টিক সরঞ্জাম ব্যবহার ৩০ শতাংশ কমাতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

এক নির্দেশনায় হোটেল ব্যবসায়ীদেরকে ২০২৫ সালের মধ্যে বিনামূল্যের একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য দেওয়া বন্ধ করতে বলা হয়েছে।

১৪০ কোটি মানুষের ব্যবহার করে ফেলে দেওয়া বিপুল পরিমাণ প্লাস্টিক বর্জ্য সামলাতে বছরের পর বছর ধরে হিমশিম খাচ্ছে চীন সরকার। চীনের সবচেয়ে বড় ময়লার ভাগাড়টি প্রায় ১০০ ফুটবল মাঠের সমান। সেটিও এরই মধ্যে ভরে গেছে। যদিও এটি ভরার কথা ছিল আরো ২৫ বছর পর।

কেবলমাত্র ২০১৭ সালেই চীনের শহুরে এলাকাগুলো থেকে ফেলে দেওয়া সাড়ে ২১ কোটি টন আবর্জনা সংগ্রহ করা হয়েছে। সেগুলোর কতটুকু পুনর্ব্যবহারযোগ্য করা সম্ভব হয়েছে তা জানা যায়নি।

এদিকে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অনলাইন প্রকাশনা ‘আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা'র গবেষণা প্রতিবেদন বলছে, ২০১০ সালে চীনের বর্জ্যের পরিমাণ ছিল ৬ কোটি টন। যেখানে একই বছর যুক্তরাষ্ট্রে উৎপাদিত প্লাস্টিক বর্জ্যের পরিমাণ ছিল ৩ কোটি ৮০ লাখ টন।

সূত্র : বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা