kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

ইরানকে শান্তির প্রস্তাব দিলেন ট্রাম্প

কালের কণ্ঠ অনলাইন   

৯ জানুয়ারি, ২০২০ ০১:১২ | পড়া যাবে ২ মিনিটে



ইরানকে শান্তির প্রস্তাব দিলেন ট্রাম্প

ইরান ইস্যুতে তার সুর পাল্টালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিধ্বংসী নীতি থেকে বেরিয়ে ইরানকে শান্তির প্রস্তাব দিয়েছেন তিনি। অথচ এর আগে একাধিকবার ইরানের যে কোনো হামলার ভয়ঙ্কর জবাব দেওয়ার হুমকি দেন ট্রাম্প।

ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে ইরানি ক্ষেপণাস্ত্র হামলার পর সংবাদ সম্মেলনে আসেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাংলাদেশ সময় বুধবার রাত সাড়ে ১০টায় ওই সম্মেলন থেকে তিনি ইরানের সঙ্গে এক হয়ে কাজ করার প্রস্তাব দেন।

ট্রাম্প বলেন, ইরান যতদিন সন্ত্রাসী কার্যক্রম থেকে বের হয়ে না আসবে ততদিন উন্নতি করতে পারবে না। আমরা চাই, অন্যান্য দেশের মতো ইরানও উন্নত হোক। এ জন্য তাদের সহায়তা করতে প্রস্তুত আমরা। ইরান ও যুক্তরাষ্ট্রের শত্রু আইএস। আমরা একসঙ্গে তাদের মোকাবিলা করতে পারি।

মার্কিন ঘাঁটিতে হামলা সম্পর্কে ট্রাম্প বলেন, ইরানের হামলায় কোনো মার্কিন সেনা হতাহত হয়নি। আমাদের রাডার সিস্টেম খুব ভালো কাজ করায় হতাহত এড়ানো গেছে। আমাদের সামরিক বাহিনী পৃথিবীর সবচেয়ে শক্তিশালী। কিন্তু আমরা তা ব্যবহার করতে চাই না।

উল্লখ্য, গত শুক্রবার (৩ জানুয়ারি) ভোর রাতে ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত হন ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। তিনি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এলিট শাখা কুদস ফোর্সের প্রধান ছিলেন।

সোলাইমানি নিহত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সর্বোচ্চ উত্তেজনা বিরাজ করছে। 

মন্তব্য



সাতদিনের সেরা