kalerkantho

বুধবার । ২৯ জানুয়ারি ২০২০। ১৫ মাঘ ১৪২৬। ৩ জমাদিউস সানি ১৪৪১     

জাপানি প্রধানমন্ত্রীর ভারত সফর বাতিল

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ডিসেম্বর, ২০১৯ ১০:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



জাপানি প্রধানমন্ত্রীর ভারত সফর বাতিল

এবার জাপানি প্রধানমন্ত্রীর ভারত সফর বাতিল

ভারতে বিতর্কিত নাগরিকত্ব বিল ঘিরে উত্তেজনা ও বিক্ষোভ চলছে। বিক্ষোভে ফুঁসছে আসাম, ত্রিপুরা রাজ্যসহ বেশ কয়েকটি রাজ্য। আর এমনই পরিস্থিতিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে-র ভারত সফর স্থগিত হয়ে গেছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বর্তমান পরিস্থিতিতে দুই দেশের পারস্পারিক আলোচনার মাধ্যমে এই সফর স্থগিত করা হয়েছে। 

জানা গেছে, শুক্রবার সকাল থেকেই সংবাদ মাধ্যমে জল্পনা তৈরি হয় ভারত সফর বাতিল করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। নাগরিকত্ব সংশোধনী বিল বিল ও এনআরসির প্রতিবাদে বিক্ষোভে উত্তাল আসামের গুয়াহাটিতেই জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সেই সফর অনিশ্চিত বলে এ দিন সকালে জানায় জাপানের সংবাদ সংস্থা জিজি প্রেস।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য বৃহস্পতিবার জানিয়েছিল, তাদের কাছে এই সংক্রান্ত কোনো খবর নেই।

কিন্তু শুক্রবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেন, দুই দেশের আলোচনার মাধ্যমে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সফর স্থগিত করা হয়েছে। ভবিষ্যতে দুই দেশের সুযোগমতো ফের নয়া দিনক্ষণ স্থির হবে।’

১৫ ডিসেম্বর রবিবার থেকে তিন দিনের ভারত সফরে আসার কথা ছিল জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের। গত সপ্তাহেই ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার ঘোষণা করেন, আগামী ১৫ থেকে ১৭ ডিসেম্বর ভারত সফর করবেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার বৈঠকের কর্মসূচিও ঘোষণা করে পররাষ্ট্র মন্ত্রণালয়। যদিও তখন বৈঠকের স্থান নির্দিষ্ট করে জানানো হয়নি মন্ত্রণালয়ের পক্ষে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের খবর, সেই বৈঠকের প্রস্তুতি চলছিল গুয়াহাটিতে। কিন্তু তার আগেই জিজি প্রেস দাবি করে, জাপানের প্রধানমন্ত্রী তার সফর বাতিলের কথা ভাবনাচিন্তা করছেন। যদিও শিনজো আবে ইতিমধ্যেই সফর বাতিল করে দিয়েছেন এমন খবর দেয়নি জিজি প্রেস। কিন্তু এই খবরেই সাউথ ব্লকের কর্তাদের দুশ্চিন্তা বাড়ে। তার পরেই দুপুরে টুইট করে সফর স্থগিতের কথা ঘোষণা করেন রবীশ কুমার।

সিএবি এবং এনআরসির প্রতিবাদে বিভিন্ন প্রান্তে প্রতিবাদ-বিক্ষোভে অগ্নিগর্ভ আসামের বিস্তীর্ণ এলাকা। অগ্নিসংযোগ, পুলিশের গুলি, কারফিউ, মোবাইল-ইন্টারনেট বন্ধের জেরে উত্তাল গোটা রাজ্য। এই পরিস্থিতিতে বৃহস্পতিবারই ভারত সফর বাতিল করেছেন বাংলাদেশের পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রী। তার মধ্যে এবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সফর স্থগিতের জেরে উদ্বেগ বেড়েছে নয়া দিল্লির।

সূত্র : এনডিটিভি

মন্তব্য



সাতদিনের সেরা