kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

কাশ্মীরে ফের গোলাগুলি; ২ ভারতীয় সেনা নিহত

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ডিসেম্বর, ২০১৯ ০৯:১২ | পড়া যাবে ২ মিনিটে



কাশ্মীরে ফের গোলাগুলি; ২ ভারতীয় সেনা নিহত

প্রতীকী ছবি

ফের কাশ্মীর সীমান্তে গুলি চালিয়েছে পাকিস্তান সেনাবাহিনী। গতকাল শুক্রবার সংঘর্ষ বিরতি চুক্তির তোয়াক্কা না করে বিনা প্ররোচনায় গুলি চালানো হয়েছে বলে অভিযোগ। এতে দুজন ভারতীয় সেনা নিহত হয়েছে। 

ভারতীয় সেনা সূত্র এ তথ্য জানিয়েছে। 

জানা গেছে, জম্মু-কাশ্মীরে রাজৌরির নিয়ন্ত্রণরেখায় কেরি সেক্টরে শুক্রবার সকালের দিকে এই হামলার ঘটনা ঘটেছে। ছোট আগ্নেয়াস্ত্র থেকে গুলি চালায় পাকিস্তান সেনাবাহিনী। আহত ২ জওয়ানের চোট সামান্য বলে আশ্বস্ত করা হয়েছে। ভারতীয় সেনা অবশ্য হাত গুটিয়ে বসে ছিল না। পাল্টা জবাব দেওয়া হয়। বেশ কিছুক্ষণ সময় ধরে দু-পক্ষের মধ্যে গোলাগুলি চলে। ভারতীয় সেনাবাহিনীর প্রত্যাঘাতে কোনও পাকিস্তানি সেনা নিহত হয়েছে কিনা, রাত পর্যন্ত তা জানা যায়নি।

জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার পর থেকেই অপ্রত্যাশিতভাবে পাকিস্তানের  পক্ষ থেকে সংঘর্ষ বিরতি লঙ্ঘনের ঘটনা বেড়েছে।

ভারত-পাক দ্বিপাক্ষিক উত্তেজনার মধ্যে সীমান্তে গোলাগুলি একদিনের জন্যও বন্ধ নেই। চলতি বছরের আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত এই তিন মাসে নিয়ন্ত্রণরেখায় ৯৫০টি সংঘর্ষ বিরতির ঘটনা ঘটেছে। এই ঘটনায় নিহত হয়েছেন অন্তত তিন জওয়ান।

সম্প্রতি চাঞ্চল্যকর এই তথ্য দেন ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রীপাদ নায়েক। এর মধ্যে জম্মু-কাশ্মীর সীমান্ত অঞ্চলে এমন সংঘর্ষ বিরতির ঘটনা ঘটেছে ৭৯টি।

এই প্রসঙ্গে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রাজ্যসভায় বলেন, পাকিস্তান লাইন অফ কন্ট্রোল বরাবর একাধিকবার সংঘর্ষ-বিরতি ঘটিয়েছে। গত তিন মাসে (আগস্ট থেকে অক্টোবর) জম্মু-কাশ্মীরের সীমান্তেও মোট ৭৯বার সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে, বিনা প্ররোচনায় হামলা চালিয়েছে পাকিস্তানি সেনাবাহিনী। 

সূত্র : এই সময় 

মন্তব্য



সাতদিনের সেরা