kalerkantho

বুধবার । ২৯ জানুয়ারি ২০২০। ১৫ মাঘ ১৪২৬। ৩ জমাদিউস সানি ১৪৪১     

হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে রাজীব গান্ধীর নাম মুছে দেওয়ার প্রস্তাব

কালের কণ্ঠ অনলাইন   

১৩ ডিসেম্বর, ২০১৯ ২২:২৯ | পড়া যাবে ২ মিনিটে



হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে রাজীব গান্ধীর নাম মুছে দেওয়ার প্রস্তাব

ভারতের উত্তরপ্রদেশে আবার নতুন কাণ্ড!‌ এবার ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নাম–নিশানা বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে মুছে দেওয়ার প্রস্তাব উঠেছে। যোগির রাজ্যের মির্জাপুর জেলার বড়াকাছায় রয়েছে দক্ষিণ ক্যাম্পাস। সেখান থেকেই রাজীব গান্ধীর নাম মুছে দেওয়ার ছক কষা হয়েছে। 

২০০৬ সালের ১৯ আগস্ট ওই ক্যাম্পাসের উদ্বোধন করেছিলেন তৎকালিন মানবসম্পদ উন্নয়নমন্ত্রী অর্জুন সিং। এ ঘটনায় কংগ্রেসের পক্ষ থেকে এরই মধ্যে কড়া ভাষায় বিরোধিতা করা হয়েছে। এমনকি সতর্ক করে বলা হয়েছে, এ ধরনের কোনো ঘটনা ঘটলে আন্দোলন আছড়ে পড়বে এখানে। 

ওই বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য পানজাব সিং জানান, তিনি এই নাম পরিবর্তনের বিরুদ্ধে। এখানে বেশকিছু শীর্ষ অধ্যাপকদের নিয়ে তৈরি হয়েছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় কোর্ট। সেখানে গত ৯ ডিসেম্বর কোর্ট সদস্যদের নিয়ে বৈঠক করেন আচার্য তথা অবসরপ্রাপ্ত বিচারপতি গিরিধর মাল্যব্য। এখানেই কোর্ট সদস্যরা রাজীব গান্ধীর নামে থাকা ক্যাম্পাস, নাম পরিবর্তন করার প্রস্তাব দেয়। যা নিয়ে জলঘোলা শুরু হয়েছে।
 
ওই প্রস্তাব দিতে গিয়ে আবার অনেকে বলেন, তার কোনো অবদান নেই এই শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি। তাই তার নাম পরিবর্তন করা হোক। সেই প্রস্তাব এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলে পৌঁছে দেওয়া হয়েছে। এ কথা চাউর হতেই কংগ্রেস নেতা অজয় রায় জানান, এমন কোনো প্রচেষ্টা করা হলে কংগ্রেস রাস্তায় নেমে আন্দোলন করবে। আর সিদ্ধান্ত বাতিল না করা পর্যন্ত রাস্তায় থাকবে।

মন্তব্য



সাতদিনের সেরা