kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

আসামে বোমা বিস্ফোরণ, আন্দোলন তুঙ্গে

কালের কণ্ঠ অনলাইন   

১৩ ডিসেম্বর, ২০১৯ ১৮:৪১ | পড়া যাবে ২ মিনিটে



আসামে বোমা বিস্ফোরণ, আন্দোলন তুঙ্গে

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ নাগরিকত্ব সংশোধনী বিলে স্বাক্ষর করার পর নতুনভাবে উত্তপ্ত হয়ে উঠেছে আসাম। এবার সেখানে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ নিয়ে পুরো আসামে চাঞ্চল্যকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। 

গতকাল থেকে সেখানে সেনা মোতায়েন করা হয়েছে। তার পরেও থামছে না অশান্তির আগুন। তবে এখনো ১০টি জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা রয়েছে। ওই ১০ জেলা হলো– লখিমপুর, তিনসুকিয়া, ডেমাজি, ডিব্রুগড়, চারাইদেও, শিবসাগর, জোরহাট, গোলাঘাট, কামরূপ (‌মেট্রো)‌ এবং কামরূপ।
 
পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়ালকে জনগণের কাছে আবেদন জানাতে হয়েছে যেন রাজ্যে শান্তি বজায় থাকে। কিন্তু তার পরেও শান্তি বজায় নেই ওই রাজ্যে। 

তবে আসাম–ত্রিপুরার পর এই আন্দোলনের ঢেউ আছড়ে পড়েছে মেঘালয়ে। পরিস্থিতি যে জায়গায় পৌঁছেছে তাতে আরো জটিল হতে পারে। তারও ইঙ্গিত পাওয়া গেছে, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ভারত সফর বাতিল করার মধ্য দিয়ে। ফলে বিপুল পরিমাণ লগ্নি এখানে হওয়ার কথা ছিল, যা থমকে গেল।

এদিকে গুয়াহাটি এবং ডিব্রুগড়ে শুক্রবার দুপুর ১টা পর্যন্ত কারফিউ শিথিল করা হয়েছে। সেখানে সেনাবাহিনী এবং আধাসেনা ফ্ল্যাগ মার্চ করছে। ভারত–জাপান শীর্ষ সম্মেলনের জন্য তৈরি হওয়া তোরণ ভেঙে গুড়িয়ে দেওয়া হয়েছে। 

তার বদলে সেখানে লেখা হয়েছে ‘‌নো সিএবি’‌। অর্থাৎ এখানে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করা যাবে না। কেন্দ্রীয় সরকারের কাছে এই আন্দোলন ঠেকানো কার্যত চ্যালেঞ্জের হয়ে দাঁড়িয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা