kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

বিক্ষোভের ছবি সম্প্রচারে নিষেধাজ্ঞা ভারতের কেন্দ্রীয় সরকারের

কালের কণ্ঠ অনলাইন   

১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০৩ | পড়া যাবে ১ মিনিটে



বিক্ষোভের ছবি সম্প্রচারে নিষেধাজ্ঞা ভারতের কেন্দ্রীয় সরকারের

ভারতের রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ায় আসামের সাধারণ মানুষ ও ছাত্ররা নিজেদের অধিকারের দাবিতে বিক্ষোভ করছে রাজপথে। আর কেন্দ্রীয় তথ্যমন্ত্রী এই ধরণের ‘‌দেশদ্রোহী’ কার্যকলাপ টিভিতে সম্প্রচার কর‌তে নিষেধ করেছেন।

গতকাল বুধবার রাজ্যসভায় পাস হয়েছে ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল। এই বিল পাস হওয়ার পর ৩১ ডিসেম্বর ২০১৪ এর পর থেকে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে আসা অমুসলিমদের নাগরিকত্ব দেওয়া হবে।

এই বিলের প্রতিবাদে ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলির সাধারণ মানুষ ক্ষোভে ফেটে পড়ে। তাদের দাবি, উত্তর-পূর্বের সংস্কৃতি ধ্বংস হয়ে যাবে বহিরাগতদের জন্য এবং আর একটি মানুষকেও স্থান দেওয়ার মতো ক্ষমতা নেই রাজ্যগুলির। কিন্তু কেন্দ্র সেই কথা মানেনি। উপরন্তু কারফিউ জারি করেছে আসামে। ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে ত্রিপুরায়। দেশটির সবটিভি চ্যানেলে সম্প্রচার হচ্ছে আসামের বিক্ষোভের ছবি।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরক্ত হয়ে টিভি চ্যানেলগুলিকে বুধবার রাতে চিঠি লিখে পরামর্শ দেন যেন ‘‌দেশদ্রোহী’‌ মানুষদের বিক্ষোভ আর দেখানো না হয়। তিনি আশঙ্কা করছেন, এর ফলে দেশজুড়ে হিংসার বীজ ছড়াবে। দেশের সম্প্রীতি নষ্ট হবে। 

মন্তব্য



সাতদিনের সেরা