kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

জ্বলছে আসাম, মাঠে সশস্ত্র বাহিনী

কালের কণ্ঠ অনলাইন   

১১ ডিসেম্বর, ২০১৯ ১৭:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



জ্বলছে আসাম, মাঠে সশস্ত্র বাহিনী

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল বিপুল ভোটে পাস হওয়ার পরও নানা মহলে এই বিলের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ ও বিক্ষোভ হচ্ছে। গতকাল মঙ্গলবার দেশের উত্তর-পূর্বাঞ্চলে বিভিন্ন ছাত্র সংগঠনের ডাকে এই বিলের বিরুদ্ধে ১১ ঘণ্টার সর্বাত্মক ধর্মঘটও পালিত হয়েছে। এরপর থেকে বন্ধ করা হয়েছে একাধিক রাজ্যে ইন্টারনেট পরিষেবা ও মোবাইল পরিষেবা। কিন্তু তাতেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। এবার সেনা নামিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার সিদ্ধান্ত নিল প্রশাসন।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, আসামের ডিব্রুগড়ে আন্দোলনের তীব্রতা এতই বেশি ছিল যে সেনা নামাতে বাধ্য হয় স্থানীয় সরকার। সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, ডিব্রুগড়ের লাহওয়ালে প্রতিবাদী সাধারণ মানুষকে নিয়ন্ত্রণে রাখতে সেনা কাজে নেমেছে। সেনা খুব তাড়াতাড়ি রাস্তায় ফ্ল্যাগ মার্চ করবে।

আসমের গুয়াহাটিতে আন্দোলনকারীদের সামলাতে পুলিশ লাঠিচার্জ করে। এরপর তীব্র সংঘর্ষ বাঁধে। ভানগড়ে আটকে দেওয়া হয় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সকে (সিআরপিএফ)। ছাত্রদের বিশাল মিছিলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। সেই সময় কাঁদানে গ্যাস প্রয়োগ করে ছত্রভঙ্গ করে পুলিশ। এছাড়াও ডিব্রুগড়ের চৌলধোয়ায় আসাম মেডিক্যাল কলেজের ছাত্ররা প্রতিবাদে নামেন। সেখানেও পুলিশ লাঠি চার্জ করে ছত্রভঙ্গ করতে। এই ঘটনায় বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে, পরিস্থিতি উত্তপ্ত হওয়ায় গুয়াহাটি ও ডিব্রুগড়ের বিশ্ববিদ্যালয়গুলো অনির্দিষ্টকালের জন্য পরীক্ষা পিছিয়ে দিয়েছে। কিন্তু কলেজছাত্ররা নাগরিকত্ব সংশোধনী বিল বিরোধী আন্দোলনে অংশ নিয়েছেন। আন্দোলনের আসামের বিভিন্ন অংশে রাস্তা অবরুদ্ধ হয়ে পড়েছে। তাই সেনা নামিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে দেশটির আসাম রাজ্যের স্থানীয় সরকার।

মন্তব্য



সাতদিনের সেরা