kalerkantho

সোমবার । ২০ জানুয়ারি ২০২০। ৬ মাঘ ১৪২৬। ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১     

সু চিকে অপরাধ স্বীকারের আহ্বান ড. ইউনুসসহ ৮ নোবেলজয়ীর

কালের কণ্ঠ অনলাইন   

১১ ডিসেম্বর, ২০১৯ ১৭:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



সু চিকে অপরাধ স্বীকারের আহ্বান ড. ইউনুসসহ ৮ নোবেলজয়ীর

রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর দায়ে আন্তর্জাতিক আদালতে চলমান শুনানিতে মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে প্রকাশ্যে অপরাধ স্বীকার করার আহ্বান জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনুসসহ আট নোবেলজয়ী।

রোহিঙ্গা গণহত্যা নিয়ে গাম্বিয়ার করা মামলায় নেদারল্যাণ্ডের হেগে আন্তর্জাতিক আদালতের শুনানি শুরুর প্রাক্কালে সোমবার (০৯ ডিসেম্বর) এক যৌথ বিবৃতিতে তারা এ আহ্বান জানান।

বিবৃতিতে গণহত্যার জন্য সু চি ও মিয়ানমারের সেনা কমান্ডারদের জবাবদিহিতার আহ্বানও জানিয়েছেন এ নোবেলজয়ীরা।

বিবৃতিতে তারা বলেন, শান্তিতে নোবেল বিজয়ী হিসেবে আমরা রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত হওয়া গণহত্যাসহ অপরাধগুলো প্রকাশ্যে স্বীকার করার জন্য নোবেলজয়ী অং সান সু চির প্রতি আহ্বান জানাই। আমরা গভীরভাবে উদ্বিগ্ন যে, এই নৃশসংসতায় নিন্দা জানানোর পরিবর্তে সেটা অস্বীকার করেছেন সুচি।

নোবেলজয়ীরা বলেন, রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা চালানোর ঘটনায় মিয়ানমারকে দায়ী করার জন্য এই পদক্ষেপ গ্রহণে আমরা গাম্বিয়ার প্রশংসা করি।

বিবৃতিতে আরও বলা হয়, শান্তির মানুষ হিসেবে আমরা রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের নিয়মতান্ত্রিক বৈষম্য মোকাবিলা ও রোহিঙ্গাদের জাতীয়তা, ভূমির মালিকানা, আন্দোলনের স্বাধীনতা এবং অন্যান্য মৌলিক অধিকার নিশ্চিত করার আহ্বান জানাই। আমরা সু চিকে নৈতিক দায়িত্ব পালনের এবং তার নজরদারির অধীনে সংঘটিত গণহত্যার স্বীকৃতি ও নিন্দা জানাতে অনুরোধ করছি।

বিবৃতিদাতারা হলেন- শান্তিতে নোবেলজয়ী ইরানের শিরিন ইবাদি, লাইবেরিয়ার লেমাহ গবোই, ইয়েমেনের তাওয়াক্কুল কার্মান, উত্তর আয়ারল্যান্ডের মাইরেড মাগুয়ের, গুয়েতেমালার রিগোবার্টা মেনচ তুম, যুক্তরাষ্ট্রের জোডি উইলিয়ামস, ভারতের কৈলাশ সত্যার্থী ও বাংলাদেশের ড. মুহাম্মদ ইউনূস।

মন্তব্য



সাতদিনের সেরা