kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে পথে ৬০০ বিশিষ্টজন

কালের কণ্ঠ অনলাইন   

১০ ডিসেম্বর, ২০১৯ ২১:২২ | পড়া যাবে ২ মিনিটে



নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে পথে ৬০০ বিশিষ্টজন

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিলকে ‘‌বিভাজনমূলক, পক্ষপাতদুষ্ট এবং অসাংবিধানিক’‌ বলে মন্তব্য করে বিলটি প্রত্যাহারে জন্য সরকারের প্রতি আবেদন জানালেন ছয়শ বিশিষ্ট ব্যক্তি। তাদের মধ্যে রয়েছেন লেখক, শিল্পী, সাবেক বিচারপতি এবং কর্মকর্তারা। 

তিনটি প্রতিবেশী দেশের অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে ওই বিলে। সেই আবেদনে স্বাক্ষর করেছেন লেখক অশোক বাজপেয়ি, অরুন্ধতি রায়, পল জাকারিয়া, অমিতাভ ঘোষ এবং শশী দেশপাণ্ডের মতো ব্যক্তিরা। 

জানা গেছে, শিল্পীদের মধ্যে রয়েছেন টিএম কৃষ্ণ, অতুল দোড়িয়া, বিভান সুন্দরম, সুধীর পট্টবর্ধন, গুলাম মহম্মদ শেখ এবং নীলিমা শেখ। অপর্ণা সেন, নন্দিতা দাস এবং আনন্দ পট্টবর্ধনের মতো চলচ্চিত্র নির্মাতাদেরও স্বাক্ষর রয়েছে তাতে।

রোমিলা থাপার, প্রভাত পট্টনায়ক, রামচন্দ্র গুহ, গীতা কাপুর, অকিল বিলগ্রামি এবং জোয়া হাসানের মতো শিক্ষাবিদরা সেই আবেদনে স্বাক্ষর করেছেন। তিস্তা শীতলবাদ, হর্ষ মন্দের, অরুণা রায় এবং বেজওয়াড়া উইলসনের মতো ব্যক্তিত্ত্বরাও রয়েছেন।

এছাড়াও রয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এপি সাহা, যোগেন্দ্র যাদব, জিএন দেবী, নন্দিনী সুন্দর এবং ওয়াজাট হাবিবুল্লাহ। ভারতের সংবিধান লিঙ্গ, জাতি, ধর্ম, বর্ণ, সম্প্রদায় বা ভাষার ঊর্ধ্বে, মন্তব্য করে বুদ্ধিজীবিরা বলেন, নাগরিকত্ব সংশোধনী বিল ভারতজুড়ে মানুষের ভোগান্তি আরো বাড়াবে। বিলটি ভারতের প্রজাতন্ত্রের ক্ষতি করবে। বিলটি প্রত্যাহার করুক সরকার। সরকার যেন সংবিধানের সঙ্গে বিশ্বাসঘাতকতা না করে।

মন্তব্য



সাতদিনের সেরা