kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

অমিত শাহ’র বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রস্তাব যুক্তরাষ্ট্রে

কালের কণ্ঠ অনলাইন   

১০ ডিসেম্বর, ২০১৯ ১৫:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



অমিত শাহ’র বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রস্তাব যুক্তরাষ্ট্রে

অবশেষে সোমবার মধ্যরাতে ভারতের লোকসভায় পাস হলো নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি)। সাত ঘণ্টার বিতর্ক শেষে এই বিল পাস হয়েছে। এবার রাজ্যসভায় বিলটি পাস হওয়ার অপেক্ষায়। সংখ্যাগরিষ্ঠতা না থাকলেও, সেখানেও বিলটি পাস করিয়ে নেওয়া যাবে বলে আত্মবিশ্বাসী মোদি সরকার।

নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) নিয়ে ঘরে-বাইরে তীব্র বিরোধিতার মুখে পড়তে হচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকারকে। বিলে ধর্মীয় বৈষম্য রাখায় অমিত শাহসহ ভারতের শীর্ষস্থানীয় নেতা-মন্ত্রীদের ওপর নিষেধাজ্ঞা আরোপের দাবি উঠল মার্কিন যুক্তরাষ্ট্রে।

বিল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত কমিশন (ইউএসসিআইআরএফ)। তাদের মতে, ওই বিলে নাগরিকত্ব দেওয়ার ক্ষেত্রে ধর্মীয় মানদণ্ড বেঁধে দেওয়া হয়েছে; যা অত্যন্ত বিপজ্জনক। সোমবারই সংগঠনের পক্ষ থেকে বিবৃতি প্রকাশ করে বলা হয়, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যে নাগরিকত্ব সংশোধনী বিলটি পেশ করেছেন, তাতে ধর্মীয় মানদণ্ড বেঁধে দেওয়ায় ইউএসসিআইআরএফ ভীষণ উদ্বিগ্ন। সংসদের দুই কক্ষে বিলটি যদি পাস হয়ে যায়। তাহলে অমিত শাহসহ ভারতের অগ্রগণ্য নেতাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত মার্কিন প্রশাসনের।

নাগরিকত্ব দেওয়ার ক্ষেত্রে ধর্মীয় মানদণ্ড বেঁধে দেওয়া অত্যন্ত বিপজ্জনক বলেও মন্তব্য করে ইউএসসিআইআরএফ। ওই বিবৃতিতে বলা হয়, নাগরিকত্ব সংশোধনী বিল একটি অত্যন্ত বিপজ্জনক মোড়, যা ভুল পথে এগোচ্ছে। ভারতের ধর্মনিরপেক্ষ, বহুত্ববাদী ইতিহাস এবং ভারতের সংবিধান, যা কিনা ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের সমানাধিকারের কথা বলে, এই বিল তার পরিপন্থী।

সূত্র: আনন্দবাজার।

মন্তব্য



সাতদিনের সেরা