kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

'উত্তর কোরিয়ার হারানোর কিছু নেই'

কালের কণ্ঠ অনলাইন   

১০ ডিসেম্বর, ২০১৯ ০৯:৫০ | পড়া যাবে ২ মিনিটে



'উত্তর কোরিয়ার হারানোর কিছু নেই'

ট্রাম্প ও

যুক্তরাষ্ট্রের মোকাবিলা করার ক্ষেত্রে উত্তর কোরিয়ার হারানোর কিছু নেই। উত্তর কোরিয়ার বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকির জবাবে পিয়ংইয়ং এ কথা বলেছে। 

রবিবার  ট্রাম্প এক বক্তব্যে বলেছিলেন, উত্তর কোরিয়া প্রতিশ্রুতি রক্ষা না করলে তাকে সবকিছু হারাতে হবে। এর প্রতিক্রিয়ায় সোমবার উত্তর কোরিয়ার প্রধান আলোচক কিম ইয়ং চোল বলেন, যুক্তরাষ্ট্রের এ ধরনের অন্তঃসারশূন্য হুমকিকে পিয়ংইয়ং ভয় পায় না।

যুক্তরাষ্ট্রের সঙ্গে এ পর্যন্ত উত্তর কোরিয়ার আলোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী কিম ইয়ং চোল। কোরীয় উপদ্বীপ পরিস্থিতিতে 
যুক্তরাষ্ট্রের আচরণের তীব্র সমালোচনা করেন তিনি। 

তিনি বলেন, পিয়ংইয়ংয়ের সঙ্গে ফলপ্রসূ আলোচনা করতে ওয়শিংটনকে চলতি বছরের শেষ পর্যন্ত যে সময় দেয়া হয়েছে তা আর নবায়ন করা হবে না। 
কিম ইয়ং চোল বলেন, ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়া সম্পর্কে তেমন কিছুই জানেন না।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের হ্যানয় শীর্ষ বৈঠক ভেঙে যায়। কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার বিষয়ে ঐক্যমত্য না হওয়ায় ওই আলোচনা ভেঙে যায়।এরপর দুই কোরিয়ার সীমান্তে উত্তর কোরিয়ার নেতার সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ২০১৮ সালের জুন মাসে সিঙ্গাপুরে প্রথমবারের মতো সাক্ষাৎ করেন কিম ও ট্রাম্প। কিন্তু এসব সাক্ষাতে ছবি তোলা ছাড়ার দ্বিপক্ষীয় সমস্যার কোনো সমাধান হয়নি।

সূত্র : পার্স টুডে 

মন্তব্য



সাতদিনের সেরা