kalerkantho

রবিবার । ১৯ জানুয়ারি ২০২০। ৫ মাঘ ১৪২৬। ২২ জমাদিউল আউয়াল ১৪৪১     

নেহরু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর পুলিশের লাঠিচার্জ

কালের কণ্ঠ অনলাইন   

৯ ডিসেম্বর, ২০১৯ ২০:০৪ | পড়া যাবে ২ মিনিটে



নেহরু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর পুলিশের লাঠিচার্জ

ভারতের দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে ফি বৃদ্ধির প্রতিবাদে আবারো উত্তাল দেশটির রাজধানী। জেএনইউ শিক্ষার্থীদের রাষ্ট্রপতি ভবন ঘেরাও কর্মসূচি ঘিরে তুলকালাম কাণ্ড ঘটল দিল্লির রাজপথে। রাষ্ট্রপতি ভবন অভিযানে শিক্ষার্থীদের ওপর নির্মমভাবে লাঠিচার্জের অভিযোগ ওঠেছে পুলিশের বিরুদ্ধে।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ভিখাজি কামা প্লেস মেট্রো স্টেশনের কাছে পুলিশের সঙ্গে আন্দোলনরত শিক্ষার্থীদের সংঘর্ষ বেধে যায়। পরিস্থিতি সামলাতে পুলিশ লাঠিচার্জ করে। পুলিশের দাবি, ব্যারিকেড টপকে যাওয়ার চেষ্টা করেন ছাত্র-ছাত্রীরা। বাধা দিতেই পরিস্থিতি অশান্ত হয়ে ওঠে।

কয়েকদিন ধরেই হোস্টেলে ফি বৃদ্ধি ইস্যুতে উত্তাল জেএনইউ ক্যাম্পাস। এর আগেও এই ইস্যুতে জেএনইউ শিক্ষার্থীদের বিক্ষোভ সংবাদ শিরোনামে এসেছে। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত মাসে আংশিক বর্ধিত বেতন বাতিল করে কর্তৃপক্ষ। তবে শিক্ষার্থীরা তা ‘আইওয়াশ’ আখ্যা দিয়ে প্রত্যাখ্যান করেছে। বর্ধিত বেতন সম্পূর্ণ প্রত্যাহারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে ইমেইল বার্তা পাঠায় জেএনইউ ছাত্র সংসদ। ওই ইমেইল বার্তায় উপাচার্যের পদত্যাগ ও শিক্ষার্থীদের বিরুদ্ধে দায়েরকৃত সব মামলা প্রত্যাহারের দাবি করা হয়। শিক্ষার্থীদের এসব দাবি পূরণ না হওয়ায় সোমবার রাষ্ট্রপতি ভবন ঘেরাও কর্মসূচি ঘোষণা করে জেএনইউ শিক্ষার্থীরা। ওই কর্মসূচি ঘিরে সোমবার সকাল থেকেই আশেপাশের এলাকায় নিরাপত্তা জোরদার করে পুলিশ। সহিংসতা এড়াতে বিক্ষোভকারীদের প্রতি আহ্বান জানানো হয়।

মন্তব্য



সাতদিনের সেরা