kalerkantho

শনিবার । ২৫ জানুয়ারি ২০২০। ১১ মাঘ ১৪২৬। ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১     

ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে গুলি, নিহত ২৫

কালের কণ্ঠ অনলাইন   

৮ ডিসেম্বর, ২০১৯ ১৩:৪০ | পড়া যাবে ২ মিনিটে



ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে গুলি, নিহত ২৫

ইরাকে সরকারবিরোধী বিক্ষোভ

ইরাকে সরকারের বিরুদ্ধে বিক্ষোভের সময় গুলিতে ২৫ জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছে আরও ১৩০ জন। স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় ইরাকের রাজধানী বাগদাদের মধ্যবর্তী অঞ্চলের আল–খিলানি স্কোয়্যার এবং সিনাক সেতুর উপরে এই হতাহতের ঘটনা ঘটেছে। 

অক্টোবরের শুরু থেকে অর্থনৈতিক সংস্কার, দৈনন্দিন জীবনযাপনে আরও সুযোগ সুবিধা, সমাজ কল্যাণ এবং দুর্নীতির বিরোধিতায়  ইরাক সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করছে আমজনতা। 

ইরাকি পুলিশ জানিয়েছে,  অন্যান্য দিনের মতোই শুক্রবার সন্ধ্যাতেও যখন আল–খিলানি স্কোয়্যারে বিক্ষোভ করছিলেন আন্দোলনকারীরা। তখনই আচমকাই একদল অজ্ঞাতপরিচয় সশস্ত্র বন্দুকবাজ সেখানে গিয়ে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে বিক্ষোভকারীদের উপর। শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সকাল পর্যন্ত গুলিবৃষ্টি চালিয়ে যায় আততায়ীরা। নিরস্ত্র, নিরীহ বিক্ষোভকারীরা প্রাণ বাঁচাতে সংলগ্ন বাড়ি, মসজিদে আশ্রয় নেন। 
এদিকে, বিক্ষোভকারীদের অভিযোগ, তাঁরা যখন প্রাণ বাঁচাতে দৌড়াচ্ছিলেন, তখন এলাকার বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়া হয়।  শনিবার সকালে রীতিমতো কনভয় নিয়ে এসে ওই এলাকাগুলি ছাড়া তাহরির স্কোয়ারেও গুলিবর্ষণ করতে থাকে আততায়ীরা। শুক্রবার রাতেই নজাফ শহরে এক জনপ্রিয় এবং বিক্ষোভকারীদের সমর্থনকারী মৌলবি মুক্তাদা আল–সদরের বাড়িতে সশস্ত্র ড্রোন হামলা হয়। তবে সে সময় ইরানে থাকায় তিনি বা তাঁর পরিবারের সবাই সুস্থ আছেন। 

আল–সদরের ঘনিষ্ঠ সূত্র দাবি করেছে, বিক্ষোভকারী এবং বিরোধীদলের নেতাদের চাপ দিয়ে আন্দোলন থামিয়ে শাসক দল মনোনীত প্রার্থীদেরই মেনে নিতে বাধ্য করার জন্যই এই গুলিবর্ষণ এবং ড্রোন হামলা চালিয়েছে সরকারই। 

বিক্ষোভকারীদের অভিযোগ, রাত থেকে সকাল পর্যন্ত সাধারণ মানুষদের উপর গুলি চললেও সে সময় কোনও পুলিশের দেখা মেলেনি। 

সূত্র : আল-জাজিরা, আনাদুলু এজেন্সি 

মন্তব্য



সাতদিনের সেরা