kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

মার্কিন ঘাঁটিতে হামলা : সৌদি বাদশাহর নিন্দা

কালের কণ্ঠ অনলাইন   

৭ ডিসেম্বর, ২০১৯ ১৭:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



মার্কিন ঘাঁটিতে হামলা : সৌদি বাদশাহর নিন্দা

বামে : মার্কিন ঘাঁটিতে হামলাকারী ডানে : ট্রাম্পের সঙ্গে সৌদি বাদশাহ

গতকাল শুক্রবার ভোরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের একটি নৌঘাঁটিতে হামলা চালানো হয়। সৌদি বিমানবাহিনীর একজন প্রশিক্ষণ গ্রহণকারী কর্মকর্তা গুলি চালিয়ে অন্তত তিনজনকে হত্যা করেছে। এ ঘটনায় হামলাকারীসহ চারজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। এদিকে, এ ঘটনার নিন্দা জানিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। 

ওই ঘটনার পর  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। এরপর ট্রাম্প এক টুইটার বার্তায় জানান, সৌদি বাদশাহ সালমান হত্যাকাণ্ডের শিকার ব্যক্তিদের পরিবার ও স্বজনদের জন্য গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন। সৌদি বাদশাহ সালমান বলেছেন, হত্যাকারী কোনোভাবেই সৌদি আরবের জনগণের প্রতিনিধিত্ব করে না; মার্কিন জনগণের প্রতি সৌদি আরবের জনগণের যে ভালোবাসা রয়েছে তার সঙ্গেও এই ব্যক্তির সম্পর্ক নেই।

ফ্লোরিডার এয়ার স্টেশন পেনসাকোলা ঘাঁটিতে হামলা চালানো সৌদি কর্মকর্তা সেখানে পাইলট হিসেবে প্রশিক্ষণ নিচ্ছিলেন। শুক্রবার নৌঘাঁটিতে হামলার একপর্যায়ে সৌদি পাইলট পুলিশের গুলিতে নিহত হন। 

গোলাগুলির পর ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস বলেন, হামলাকারী একজন সৌদি নাগরিক এবং এ ব্যাপারে সৌদি সরকারকে দায় পরিশোধ করতে হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই হামলাকে 'বর্বরোচিত' হিসেবে অভিহিত করেছেন।

মার্কিন নৌবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কমান্ডার মেগান ইজাক জানিয়েছেন, হত্যাকাণ্ডের পর নৌ-ঘাঁটিটি বন্ধ রয়েছে। তিনি বলেন, গোলাগুলির ঘটনায় আহত বেশ কয়েকজনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।


সূত্র : মিডলইস্ট মনিটর

মন্তব্য



সাতদিনের সেরা