kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

মেট্রোতে পেপার স্প্রে নিয়ে যেতে পারবে নারীরা

কালের কণ্ঠ অনলাইন   

৫ ডিসেম্বর, ২০১৯ ২০:৩৪ | পড়া যাবে ১ মিনিটে



মেট্রোতে পেপার স্প্রে নিয়ে যেতে পারবে নারীরা

ভারতের হায়দরাবাদে পশু চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনায় উত্তাল সে দেশ। দোষীদের শাস্তির দাবি করছেন ভারতবাসী। এই পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করেছে হায়দরাবাদ মেট্রো কর্তৃপক্ষ। এবার থেকে মেট্রোতে নারী যাত্রীরা যেন পেপার স্প্রে বা মরিচের গুঁড়ার স্প্রে নিয়ে যাতায়াত করতে পারেন, সে ব্যাপারে সম্মতি দেওয়া হয়েছে।

রাস্তা-ঘাটে বিপদে পড়লে পেপার স্প্রে অনেকাংশেই সাহায্য করে। কিন্তু নিরাপত্তার খাতিরে সেটি নিয়ে হায়দরাবাদ মেট্রোতে যাতায়াত করতে পারতেন না নারীরা। কিন্তু সম্প্রতি ঘটে যাওয়া ঘটনার প্রেক্ষিতে নারীরা বারবার পেপার স্প্রে নিয়ে যাওয়ার সম্মতির জন্য দাবি জানাচ্ছিলেন। 

সে কারণে শেষ পর্যন্ত এই সিদ্ধান্ত নিতে বাধ্য হলো মেট্রোরেল কর্তৃপক্ষ। নির্দেশনায় জানানো হয়েছে, অনেকেই নারী যাত্রীদের পেপার স্প্রে নিয়ে মেট্রোয় যাতায়াতের ব্যাপারে সম্মতির জন্য প্রশ্ন করছিলেন। আর সে কারণে এ ব্যাপারে সম্মতি জানাল মেট্রোরেল কর্তৃপক্ষ। 

এবার থেকে বেঙ্গালুরু মেট্রোর মতোই নারী যাত্রীরা নিজেদের নিরাপত্তার জন্য ব্যাগে পেপার স্প্রে রাখতে পারবেন। নিরাপত্তা কর্মীরা তাদের আটকাবেন না। নিরাপত্তা কর্মীদেরও বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা