kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

ভারতে মাঠ থেকে পেঁয়াজ চুরি বেড়ে গেছে

কালের কণ্ঠ অনলাইন   

৪ ডিসেম্বর, ২০১৯ ২১:২২ | পড়া যাবে ৩ মিনিটে



ভারতে মাঠ থেকে পেঁয়াজ চুরি বেড়ে গেছে

পেঁয়াজের দাম বেড়ে যাওয়ার পর অনেকেই ব্যঙ্গ করে ছিনতাইকারীর ছবি দিয়ে লিখেছেন, সোনার বদলে পেঁয়াজ চাওয়ার ব্যাপারে। বিভিন্ন গণমাধ্যমে উঠে এসেছে চোর তালা ভেঙে দোকানে ঢুকে কেবল পেঁয়াজ নিয়েছে। এবার একেবারে মাঠ থেকে পেঁয়াজ চুরির অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে ভারতের মধ্যপ্রদেশের মন্দসৌরে। জানা গেছে, প্রায় ৩০ হাজার টাকার পেঁয়াজ চুরি হয়েছে এক ব্যক্তির। সেখানকার অন্যদের জমি থেকেও পেঁয়াজ চুরি হচ্ছে।

স্থানীয়রা বলছেন, জীতেন্দ্র কুমার নামে মন্দসৌরের এক চাষি ১.৬ একর জমিতে পেঁয়াজ চাষ করেছিলেন। ফলন একটু ঠিকঠাক হতেই তার খেতে নজর পড়ে চোরের। রাতারাতি চুরি হয়ে গেছে পেঁয়াজ। মাথায় হাত পড়ে গেছে ওই চাষির। তড়িঘড়ি করে পুলিশের কাছে ছুটে যান তিনি। সব দিক খতিয়ে দেখে এফআইআর দায়ের করে পুলিশ। তবে এখন খোয়া যাওয়া পেঁয়াজ কিংবা চোর, কোনো কিছুরই খোঁজ পাওয়া যায়নি।

সম্প্রতি গুজরাটের সুরাতের একটি দোকানের এক কর্মচারি জানান, প্রতিদিনের মতো পেঁয়াজের পাঁচটি বস্তা রাখা হয়েছিল। যার মধ্যে একেকটিতে ৫০ কেজি করে পেঁয়াজ রাখা ছিল। যা বর্তমানে মূল্য প্রায় ২৫ হাজার টাকা। সকাল বেলা দোকান খুলে দেখা যায়, পাঁচটি বস্তাই লুট করে নিয়ে যাওয়া হয়েছে। 

তিনি আরো বলেন, রোজ হু হু করে বেড়েই চলেছে পেঁয়াজের দাম। যার জেরে এমন ঘটনা ঘটেছে। যদিও এখন পর্যন্ত পুলিশে কোনো অভিযোগ করেননি ওই দোকানের মালিক। সমস্ত শহরের ন্যায় গুজরাটেও অগ্নিমূল্য হয়ে পড়েছে পেঁয়াজ। ৯০-১০০ টাকার মধ্যে ঘোরাফেরা করছে পেঁয়াজের দাম।

এ অবস্থায় মোটা টাকা লাভ করতে পেঁয়াজের দিকে নজর ফেলেছে চোররাও। পুনের একাধিক জায়গার গত কয়েক দিনে পেঁয়াজ চুরির ঘটনা ঘটেছে। পুনের আম্বেগাঁও তালুকের কাছে নাথাচিওয়াড়িতে চুরি হয়ে গেল প্রায় ২,০০০ কেজি পেঁয়াজ, যার বাজারমূল্য ৩৫ হাজার টাকা। তবে দাম বাড়ার জন্যে যেভাবে পেঁয়াজ চুরির ঘটনা ঘটছে, তাতে মাথায় হাত পড়েছে স্থানীয় বাসিন্দাদেরও। তাদের প্রশ্ন, এবার তবে কি রান্নাঘরেও পেঁয়াজ রাখা যাবে না?

রান্নাঘরের চাহিদা মেটানোর জন্য মূলত মহারাষ্ট্র, কর্নাটক ও অন্ধ্রপ্রদেশের দিকে তাকিয়ে থাকতে হয় পশ্চিমবঙ্গের। কিন্তু চলতি বছরে অতিবৃষ্টির জেরে মহারাষ্ট্র এবং কর্নাটকে পেঁয়াজ চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে। যার প্রভাব পড়েছে উৎপাদনের ওপরে। ফলে পেঁয়াজের দাম হু হু করে বাড়ছে। মে মাসের আগেও খুচরা বাজারে ৩৫ থেকে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল পেঁয়াজ। তা বেড়ে ১০০ টাকায় গিয়ে ঠেকেছে কলকাতাতে।

মন্তব্য



সাতদিনের সেরা