kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

কলকাতায় খুচরা বাজারে পেঁয়াজের কেজি ১৫০ টাকা হওয়ার শঙ্কা

কালের কণ্ঠ অনলাইন   

৪ ডিসেম্বর, ২০১৯ ১৮:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



কলকাতায় খুচরা বাজারে পেঁয়াজের কেজি ১৫০ টাকা হওয়ার শঙ্কা

গত সপ্তাহে ভারতের কলকাতায় পেঁয়াজের দাম একশ টাকায় উঠে গিয়েছিল। তারপর দাম কিছুটা কমে যায়। কেজি প্রতি কলকাতা শহরে কোথাও ৮০ টাকা, আবার কোথাও ৯০ টাকায় পাওয়া যাচ্ছিল পেঁয়াজ। কিন্তু গতকাল মঙ্গলবার থেকে কলকাতার পাইকারি বাজারে যেভাবে পেঁয়াজের দাম আকাশছোঁয়া হয়েছে, তাতে পেঁয়াজের দাম কেজি প্রতি ১৫০ টাকা হয়ে যেতে পারে বলে মনে করছেন ব্যবসায়ীরা। 

আজ বুধবার শহরের পাইকারি বাজারগুলোতেই পেঁয়াজ কেজি প্রতি ৯০ থেকে ১০০ টাকায় বিক্রি হয়েছে। খুচরা ব্যবসায়ীরা ৯০–১০০ টাকায় পেঁয়াজ কিনে বাজারে কত টাকায় বিক্রি করে, সেদিকে কড়া নজর রেখেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। 

তবে পাইকারি বাজারে যদি অগ্নিমূল্য হয়ে যায় পেঁয়াজের, তবে শহরে পেঁয়াজের দাম আদৌও নিয়ন্ত্রনে রাখা যাবে কি না, সেটা নিয়ে এরই মধ্যে সন্দেহ দেখা দিয়েছে। মহারাষ্ট্রেও পাইকারি বাজারে পেঁয়াজের দাম আরো বেশি। 

কেজি প্রতি ১৩৫ টাকা। গত দুই মাস ধরে পেঁয়াজের দাম বেড়েই চলেছে। পাইকারি বাজারে এক সময় যে পেঁয়াজ ৬০ টাকা কেজি দরে পাওয়া যাচ্ছিল, এখন তার দাম ১০০ টাকা ছুঁয়েছে। ফলে তার প্রভাব যে খুচরা বাজারেও পড়বে, আগে থেকেই জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। 

পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রেতাদের বক্তব্য, আগে যে পরিমাণে পেঁয়াজ আসছিল বাইরের রাজ্য থেকে, তা অনেকটাই কমে গেছে। ফলে একধাক্কায় দাম অনেকটা বেড়ে গেছে। কেন্দ্রীয় সরকারের এ বিষয়ে বিশেষ কোনো পদক্ষেপ চোখে না পড়লেও রাজ্য সরকারের সুফল পশ্চিমবঙ্গের স্টল থেকে কেজি প্রতি ৫৯ টাকায় পাওয়া যাচ্ছে পেঁয়াজ।

মন্তব্য



সাতদিনের সেরা