kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

ইরানে তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদ; নিহত ২০৮, গ্রেপ্তার ২০০০

কালের কণ্ঠ অনলাইন   

৩ ডিসেম্বর, ২০১৯ ২০:০৫ | পড়া যাবে ২ মিনিটে



ইরানে তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদ; নিহত ২০৮, গ্রেপ্তার ২০০০

সম্প্রতি ইরানে তেলের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে বিক্ষোভ শুরু হয়। পরে তা সহিংসতায় রূপ নেয়। এই সহিংসতায় কমপক্ষে ২০৮ জন প্রাণ হারিয়েছেন। আর গ্রেপ্তার হয়েছেন প্রায় দুই হাজার আন্দোলনকারী। সরকারের পক্ষ থেকে এমনটাই জানিয়েছেন দেশটির এক ঊর্ধ্বতন কর্মকর্তা। তার ভিত্তিতেই এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

নভেম্বর ১৫ তারিখ থেকে চলা অচলাবস্থার কোনো তথ্য সরকারিভাবে ইরান এখনো প্রকাশ না করলেও খুব শিগগিরই তা প্রকাশ পাবে। সরকারের ভর্তুকি দেওয়া গ্যাসোলিনের ৫০ শতাংশ মূল্যবৃদ্ধির জন্য এই পরিস্থিতি তৈরি হয়েছে। 

তেহরানের গভর্নর আনোশির্বান মহসেনি ব্যান্ডপে জানিয়েছেন, প্রতিবাদকারীদের মধ্যে অনেককে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল এবং কিছু আন্দোলনকারীদের ছেড়ে দেওয়া হয়েছিল। তবে যারা বিদেশিদের আদেশ পালন করে অস্থিতিশীল করার চেষ্টা করেছে তাদের আটক রাখা হয়েছে। সেই সঙ্গে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তিনি আরো জানান, আন্দোলকারীরা ৪৭টি দোকান পুড়িয়ে দিয়েছেন। ১৪০টি ব্যাংকও পুড়িয়ে দিয়েছেন তারা। 

ইরানের অচলাবস্থা ইন্টারনেট পরিষেবায় প্রভাব ফেলেছে। দেশের বিভিন্ন জায়গার মানুষদের এই ছবি, ভিডিও এবং তথ্য শেয়ার করার করা থেকে আটকানো হয়েছে। পাশাপাশি সারা বিশ্বে এই খবর বেশি ছড়িয়ে না যায় সেদিকেও নজর রাখা হয়েছিল বলে জানা যায়।

 

মন্তব্য



সাতদিনের সেরা