kalerkantho

সোমবার । ১৬ ডিসেম্বর ২০১৯। ১ পোষ ১৪২৬। ১৮ রবিউস সানি                         

অবশেষে নেতাজির মৃত্যু রহস্যের সমাধান হচ্ছে?

কালের কণ্ঠ অনলাইন   

৩ ডিসেম্বর, ২০১৯ ১৩:০৪ | পড়া যাবে ২ মিনিটে



অবশেষে নেতাজির মৃত্যু রহস্যের সমাধান হচ্ছে?

নেতাজি সুভাষচন্দ্র বসু

ভারতীয় উপমহাদেশের অবিসংবাদিত নেতা নেতাজি সুভাষচন্দ্র বসুর মৃত্যু ঘিরে এখনো রহস্যের কুল কিনারা হয়নি। তবে সম্প্রতি নেতাজি সম্পর্কিত ৩০৪টি ফাইল প্রকাশ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

সোমবার লোকসভায় ভারতের কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল লিখিতভাবে এই তথ্য জানান।

এর মধ্যে প্ৰধানমন্ত্রীর দপ্তর, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় একাধিক গোপন ফাইল রয়েছে বলেই জানান এই কেন্দ্রীয় মন্ত্রী।

ক্ষমতায় আসার পর থেকেই নেতাজি সংক্রান্ত একাধিক ফাইল প্রকাশ্যে এনেছেন প্ৰধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যা ভারতের মানুষের দীর্ঘদিনের দাবি ছিল। সেই দাবি মেনেই এই ৩০৪ ফাইল প্রকাশ্যে আনার সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকার। এই ফাইলগুলি ইতিমধ্যেই নেতাজি ফাইল সংক্রান্ত ওয়েবসাইট ও ন্যাশনাল আর্কাইভে চলে গিয়েছে। যদিও এই ফাইল প্রকাশ্যে এলেও নেতাজির মৃত্যু সংক্রান্ত বিতর্ক কতটা থামবে তা স্পষ্ট নয়। কারণ, কেন্দ্র ও রাজ্য সরকার তিন হাজারের বেশি ফাইল প্রকাশ্যে এনেও এই মহাবিতর্কিত বিষয়টির সমাধান করতে সক্ষম হয়নি।

ওয়াকিবহাল মহলের অভিমত, কেন্দ্র ও রাজ্য যে ফাইলগুলিকে প্রকাশ করছে, তাতে হয়তো অনেক তথ্য স্পষ্ট হচ্ছে কিন্তু নেতাজিকে ঘিরে মূল যে বিতর্ক, তাঁর মৃত্যু- তা মোটেই প্রকাশ্যে আসছে না। ফলে সেই বিতর্ক এখনও রয়ে গিয়েছে।

প্রসঙ্গত, নেতাজির মৃত্যু নিয়ে এখনও বসু পরিবারের মধ্যেই একাধিক মতভেদ রয়েছে। একদলের বক্তব্য নেতাজি প্লেন দুর্ঘটনায় মারা গিয়েছিলেন। আবার অন্য দলের বক্তব্য নেতাজির এই প্লেন দুর্ঘটনার ঘটনা সম্পূর্ণ সাজানো। তিনি ওই ঘটনার পরেও বেঁচে ছিলেন। এই বিতর্কের সমাধান আজও হয়নি। এই ফাইলগুলি প্রকাশ্যে আসার পরেও সেই বিতর্কের যে সমাধান হবে না তা বলাই বাহুল্য।
 
 

মন্তব্য



সাতদিনের সেরা