kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

পেঁয়াজ পূজা করছেন তারা!

কালের কণ্ঠ অনলাইন   

২ ডিসেম্বর, ২০১৯ ২০:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



পেঁয়াজ পূজা করছেন তারা!

ভারতে পেঁয়াজের দাম বাড়ছেই। দাম অগ্নিমূল্য হওয়ায় ভারত জুড়েই হাহাকার দেখা দিয়েছে। এই নিয়ে তোপের মুখে পড়তে হচ্ছে সরকারকে। অধিকাংশ জায়গায দাম নিয়ে সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। এই কারণে অনেক জায়গাতেই কম দামে সাধারণ মানুষের জন্য পেঁয়াজ বিক্রি করছে সরকার।

এদিকে সেই পেয়াঁজ বিক্রির সময় যেন জনরোষের শিকার হতে না হয়, সে জন্য মাথায় হেলমেট পরে পেঁয়াজ বিক্রি করছেন কর্মীরা। হেলমেট মাথায় পেঁয়াজ বিক্রির ছবি এখন রীতিমতো ভাইরাল। বিহারের রাজধানী পাটনায় ঘটেছে এ ঘটনা।

হেলমেটের ঘটনা এবার চাপা পড়েছে আরেক ঘটনায়। পেঁয়াজের লাগাম ছাড়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে অভিনব উপায় বের করল ভারতের বিহারের হাজিপুর নামক এলাকার কয়েকজন যুবক। পাটনা থেকে মাত্র ১৯ কিলোমিটার দূরের এই শহরে পেঁয়াজের পূজা করা হচ্ছে। যজ্ঞও করা হচ্ছে পেঁয়াজের। স্থানীয় সমাজকর্মী ধীরজ রায় এই বিক্ষোভ শুরু করেন। পরে তার সঙ্গে যোগ দেন অনেকে। দেবতা পূজা করার জায়গায় তারা সবাই প্রতিবাদ জানাতে পেঁয়াজের ঝুড়ি রেখে তার পূজা করছেন।

এই বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যমকে ধীরজ রায় বলেন, আমি বিশ্বাস করি ঈশ্বর সব জায়গায় আছেন। আমরা পেঁয়াজকে তাই প্রতীক হিসেবে ব্যবহার করে তারই পূজা করছি। পেঁয়াজের মধ্যেও ঈশ্বর রয়েছেন। আমরা তাই পেঁয়াজের যজ্ঞ করছি। এই যজ্ঞের ফলে যদি ঈশ্বর আমাদের ওপর তুষ্ট হন। আমরা সাধারাণত ঈশ্বরকে যেই প্রসাদ দেই তার থেকে দাম বেড়ে গেছে পেঁয়াজের।

মন্তব্য



সাতদিনের সেরা