kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

মিশরকেও হুমকি দিলো যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ অনলাইন   

২০ নভেম্বর, ২০১৯ ২২:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



মিশরকেও হুমকি দিলো যুক্তরাষ্ট্র

রাশিয়া থেকে যুদ্ধ সরঞ্জাম কেনায় তুরস্কের পর এবার মিশরকেও হুমকি দিলো যুক্তরাষ্ট্র। রাশিয়া থেকে যুদ্ধবিমান কিনতে যাচ্ছে মিশর। এ কারণে যুক্তরাষ্ট্রের কাছ থেকে তারাও হুমকি পেয়েছে। রাশিয়ার সঙ্গে চুক্তি এগিয়ে নিলে কায়রোর ওপর নিষেধাজ্ঞা আরোপেরও হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার দুবাই এয়ার শো’তে অংশ নিয়ে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ক্লার্ক কুপার বলেন, মিসর যদি রাশিয়ার সঙ্গে চুক্তি বাতিল না করে ভবিষ্যতে তাদের কাছে সামরিক সরঞ্জাম বিক্রিও বন্ধ হয়ে যেতে পারে। যুক্তরাষ্ট্র ও মিসর দীর্ঘ দিনের মিত্র। বহু বছর ধরে কায়রোকে শত শত কোটি ডলারের আর্থিক ও সামরিক সহায়তা দিয়ে আসছে ওয়াশিংটন। এছাড়াও মিসরীয় বাহিনীর হাতে রয়েছে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান।

চলতি বছরের শুরুতে রাশিয়ার কাছ থেকে ২০টিরও বেশি এসইউ-৩৫ যুদ্ধবিমান কেনার জন্য ২০০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করে মিসর। এ নিয়ে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছে ওয়াশিংটন।

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার চুক্তি প্রত্যাহার না করলে ওয়াশিংটনের পক্ষ থেকে তুরস্কের ওপর অবরোধের হুমকি দেয়া হয়। পাশাপাশি তুরস্কের সাথে যুক্তরাষ্ট্র থেকে ১০০টি এফ-৩৫ যুদ্ধবিমান কেনার চুক্তিও বাতিলের ঘোষণা দেয় ওয়াশিংটন। ন্যাটো জোটের মিত্র হিসেবে এফ-৩৫ যুদ্ধবিমানের উৎপাদন অংশীদার তুরস্ক আগেই জানিয়েছে তারা রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার চুক্তি প্রত্যাহার করবে না। তবে এখনো তুরস্কের ওপর কোনো অবরোধ আরোপ করেনি যুক্তরাষ্ট্র।

মন্তব্য



সাতদিনের সেরা