kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

ফের ‘রাজাপক্ষে’ যুগ শুরু শ্রীলঙ্কায়

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৯ ১৫:২৮ | পড়া যাবে ২ মিনিটে



ফের ‘রাজাপক্ষে’ যুগ শুরু শ্রীলঙ্কায়

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের ভাই গোতাবায়া রাজাপক্ষে। আর আজ সোমবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন তিনি। নির্বাচনী প্রচারাভিযানে জাতীয়তাবাদী ইস্যুকে কাজে লাগিয়ে এ জয় পেলেন বিরোদী দল এসএলপিপির এই কট্টরপন্থী প্রার্থী।

গত এপ্রিলে ইস্টার সানডেতে জঙ্গি হামলার কারণে এবারের নির্বাচনে নিরাপত্তা ইস্যু প্রধান হয়ে ওঠায় সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ সিংহলিরা গৃহযুদ্ধকালীন প্রতিরক্ষামন্ত্রী গোতাবায়ার প্রতি আস্থা জ্ঞাপন করল। নির্বাচনের ফল মেনে নিয়েছেন ক্ষমতাসীন দলের প্রার্থী সজিত প্রেমাদাসা।

২০০৫ থেকে ১৫ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন গোতাবায়া রাজাপক্ষের বড়ভাই মাহিন্দা রাজাপক্ষে। তার জমানায় এলটিটি কার্যত নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল শ্রীলঙ্কা থেকে। আর এই যুদ্ধে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন তত্কালীন প্রতিরক্ষা সচিব গোতাবায়া রাজাপক্ষে। ক্ষমতায় রাজাপক্ষে আসায় তামিল জনজাতি যে একটু বিপাকে, মেনে নিচ্ছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। রাজাপক্ষের ফের জমানা শুরু। যা সংখ্যালঘু তামিল, মুসলিম, খ্রিস্টান সম্প্রদায়ের মানুষের চিন্তা বাড়াবে বলেই মনে করা হচ্ছে।

শনিবার সকাল থেকেই ভোট শুরু হয় আর একটু বেলা হতেই হামলা চালায় দুষ্কৃতীরা। যে ভয়াবহ ধারাবাহিক বিস্ফোরণে রক্তাক্ত হয়েছিল দ্বীপ রাষ্ট্র সেখানেই ফের নাশকতার ঘটনা চাঞ্চল্য ছড়িয়েছিল। উত্তর-পশ্চিম শ্রীলঙ্কায় তানতিরিমালে বাসের কনভয়ে এই হামলা হয়েছে। জানা যায়, বাসের যাত্রীদের লক্ষ্য করে গুলি চালানো হয়েছিল।

মন্তব্য



সাতদিনের সেরা