kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

হংকংয়ে বিশ্ববিদ্যালয় ঘিরে রেখেছে পুলিশ; ব্যাপক সংঘর্ষ-আগুন

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৯ ১২:০০ | পড়া যাবে ২ মিনিটে



হংকংয়ে বিশ্ববিদ্যালয় ঘিরে রেখেছে পুলিশ; ব্যাপক সংঘর্ষ-আগুন

বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছুঁড়ছে দাঙ্গা পুলিশ

হংকংয়ের একটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘিরে রেখেছে পুলিশ। বিশ্ববিদ্যালয়টির ভেতরে বিক্ষোভকারীরা অবস্থান করছে। গতকাল রাতে বিক্ষোভাকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে।

সোমবার স্থানীয় সময় ভোর সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস দখল নেয়ার জন্য পুলিশ অগ্রসর হতে শুরু করলে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। সে সময় বিক্ষোভকারীরা পুলিশের দিকে পেট্রল বোমা ছুঁড়লে ক্যাম্পাসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। কিছুক্ষণ সংঘর্ষ চলার পর পুলিশ পিছু হটে।ক্যাম্পাসের ভেতরে এখনও শত শত বিক্ষোভকারী রয়েছেন।

জানা গেছে, ব্যারিকেডের পেছন থেকে পুলিশের দিকে পেট্রল বোমা ও তীর ছুঁড়ে মারে বিক্ষোভকারীরা। এতে বিশ্ববিদ্যালয়টির প্রবেশপথে বড় ধরণের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এ ঘটনার কিছুক্ষণ আগে পুলিশ কর্মকর্তারা বিক্ষোভকারীদের হুশিয়ারি দেন যে, এ ধরণের অস্ত্র ব্যবহার করে পুলিশের ওপর হামলা বন্ধ করা না হলে বিক্ষোভকারীদের দিকে গুলি ছুঁড়বেন তারা।

এদিকে, রবিবার বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে নতুন করে সংঘর্ষের ঘটনা ঘটে।বিক্ষোভকারীরা পেট্রলবোমা, ইট ও তীর ছুঁড়ে পুলিশের টিয়ার গ্যাস ও জল কামানের হামলার জবাব দেয়। হাঁটুতে তীরবিদ্ধ হওয়ায় আহত হন পুলিশের একজন কর্মকর্তা। বিশ্ববিদ্যালয়ের দখল নিয়ে রাখা শিক্ষার্থীদের রবিবার সন্ধ্যার মধ্যে ক্যাম্পাস ছেড়ে যেতে বলা হলেও অনেকেই এখনও ক্যাম্পাসে রয়েছেন।

প্রসঙ্গত, হংকংয়ে গত কয়েকমাস ধরে সরকার বিরোধী বিক্ষোভ চলছে। এ কারণে সেখানে অস্থিরতা বিরাজ করছে। 

সূত্র : বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা