kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

দিল্লিতে খোলা হলো বিশুদ্ধ অক্সিজেন সেবন বার!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ নভেম্বর, ২০১৯ ১৮:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



দিল্লিতে খোলা হলো বিশুদ্ধ অক্সিজেন সেবন বার!

ভারতের রাজধানী নয়াদিল্লিতে বাতাসের অবস্থা এক শব্দে বলতে গেলে ‘করুণ’ শব্দটিকেই বেছে নেবেন অনেকে। শুধু নয়াদিল্লিই নয়, বায়ুদূষণে আক্রান্ত পাঞ্জাব, দিল্লি ও হরিয়ানাও। নয়াদিল্লিতে বায়ূদুষণের কারণে বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল-কলেজ। অচলাবস্থা বিরাজ করছে নাগরিক জীবনেও। বাতাস ভারী হয়ে উঠছে বিষাক্ত সব উপাদানে। এমতবস্থায় অক্সিজেন বিক্রি শুরু হয়েছে দেশটিতে। ২৯৯ রুপি বা ৩৫৪ টাকায় যে কেউ ১৫ মিনিটের জন্য সেবন করতে পারবেন বিশুদ্ধ অক্সিজেন। 

অক্সিজেন সেবনের জায়গাটিকে বলা হচ্ছে ‘অক্সিজেন বার’। এ বিশেষ বারে পাওয়া যাবে সাতটি ভিন্ন সুগন্ধির ফ্লেভারে। সুগন্ধিগুলোর মধ্যে দারুচিনি, কমলা, লেবু, গোলমরিচ, ইউক্যালিপটাস ও ল্যাভেন্ডারের ঘ্রাণ অন্যতম। অক্সিজেন কনসেনট্রেটর মেশিন দিয়ে ৯০ শতাংশ পর্যন্ত বিশুদ্ধ অক্সিজেন সরবরাহ করছে প্রতিষ্ঠানটি।

চলতি বছরের মে মাসে ভারতের রাজধানীর সাকেট মেট্রো স্টেশনে অক্সি পিউর নামে প্রথম অক্সিজেন বার খোলা হয়। এ ছাড়া সিটি ওয়াক মল এলাকাতেও একটি বার বসানো হয়েছে। ধীরে ধীরে রাজধানীর আরও কয়েকটি স্থানে এবার বসানো হবে বলে জানিয়েছে অক্সি পিউর। আগামী ডিসেম্বরে দিল্লি বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে একটি অক্সি পিউরের বার বসানো হবে।

অক্সি পিউরের কর্মকর্তা বনি ইরেংবাম জানান, একটি টিউবের সাহায্যে এ অক্সিজেন গ্রহণ করতে হয়। তবে একজন ব্যক্তি দিনে একবারের বেশি নিতে পারবেন না ওই অক্সিজেন।

চীন ও কানাডায় আরও আগে থেকেই বিশুদ্ধ অক্সিজেন বিক্রি হয়ে আসছে। মানব শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করতে এবং সংক্রামক ব্যাকটেরিয়াকে নিয়ন্ত্রণ করার ধারণা থেকে অক্সিজেন বিক্রি শুরু হয়।

মন্তব্য



সাতদিনের সেরা