kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

২০১৯ সালের সেরা ব্যক্তিত্ব হতে চলেছেন কে?

কালের কণ্ঠ অনলাইন   

১৬ নভেম্বর, ২০১৯ ১৭:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



২০১৯ সালের সেরা ব্যক্তিত্ব হতে চলেছেন কে?

যুক্তরাষ্ট্রের বিখ্যাত ম্যাগাজিন ‘টাইম’ চলতি বছরে বিশ্বের সেরা ব্যক্তিত্ত্ব নির্বাচনের জন্য ভোটগ্রহণ শুরু করেছে। আগামী ১১ ডিসেম্বর এই ভোটের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।

তবে ইতিমধ্যেই এবারের বছরসেরা ব্যক্তিত্ত্ব কোন ধরনের মানুষ হতে পারেন তার একটি ধারণা পাওয়া যাচ্ছে।

এখন পর্যন্ত ভোটে এগিয়ে আছেন পরিবর্তনকামী ও পরিবেশ বিপর্যয় থেকে পৃথিবীকে রক্ষার জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে আন্দোলনকারীরা। সবচেয়ে বেশি পিছিয়ে আছেন রাজনীতিবিদ এবং বড় বড় কর্পোরেশনের সিইওরা।

ফেসবুকের সিইও জাকারবার্গ, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন, যুক্তরাষ্ট্রে রাজনীতিবেদ জো বাইডেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি, অ্যামাজোনের সিইও জেফ বেজোস, চীনের প্রেসিডেন্ট শি চিন পিং, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্মানুয়েল ম্যাঁক্রো, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন, জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল, যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদ বার্নি স্যান্ডার্স প্রমুখের পক্ষে যতনা ভোট পড়েছে তার চেয়েও বেশি পড়েছে তাদের বিপক্ষে।

এসব রাজনীতিবিদ ও কর্পোরেট সিইওদের পক্ষে ১০% ভোট পড়ছে তো বিপক্ষে পড়ছে ৯০% ভোট।

এমনকি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মতো জনপ্রিয় লোকের পক্ষেও ভোট পড়েছে খুবই কম। মাত্র ১৫% ভোট পড়েছে তার পক্ষে।

সবচেয়ে বেশি ভোট পড়েছে হংকং বিক্ষোভকারীদের এবং সুইডেনের পরিবেশ আন্দোলনকারী গ্রেটা থানবার্গের পক্ষে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্দা আরডার্ন, মর্কিন নারী আইন প্রণেতা আলেক্সান্দ্রিয়া ওকাসিও কোর্তেজ,  হুইসেল ব্লোয়ার তথা গোপন তথ্য ফাঁসকারী, অভিবাসন প্রত্যাশী জনগণ, হলিউড অভিনেতা কিয়ানু রিভস, জলবায়ু আন্দোলনকারীরা, গায়িকা টেইলর সুইফট, রাজনীতিবিদ ন্যান্সি পেলোসি প্রমুখের পক্ষে এক তৃতীয়াংশ ভোট পড়লেও বিপক্ষে পড়েছে দুই তৃতীয়াংশ ভোট। তবে এরা অন্যান্য রাজনীতিবিদদের চেয়ে কিছুটা এগিয়ে আছেন।

এই ভোটাভুটিতে আপনিও অংশগ্রহণ করতে পারবেন।

ভোট দিতে চাইলে এই লিঙ্কে ক্লিক করুন

মন্তব্য



সাতদিনের সেরা