kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

পশ্চিমবঙ্গের দুই জায়গায় তৈরি হচ্ছে ডিটেনশন ক্যাম্প!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ নভেম্বর, ২০১৯ ২০:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



পশ্চিমবঙ্গের দুই জায়গায় তৈরি হচ্ছে ডিটেনশন ক্যাম্প!

প্রতীকী ছবি

ভারতের পশ্চিমবঙ্গেও তৈরি হচ্ছে ডিটেনশন ক্যাম্প। কেবল এক জায়গায় নয়, দুই জায়গায় এই ক্যাম্প তৈরি নিয়ে জল্পনা তৈরি হয়েছে এরই মধ্যে। তাহলে কি সরকার তলে তলে এনআরসির প্রস্তুতি নিয়ে ডিটেনশন ক্যাম্প তৈরি করছে? 

যদিও কারামন্ত্রী বলছেন সম্পূর্ণ ভিন্ন কথা। তিনি বলেছেন, বিদেশি বন্দিদের রাখার জন্য তৈরি করা হচ্ছে ডিটেনশন ক্যাম্প। শহর সংলগ্ন রাজারহাটে তৈরি হচ্ছে পশ্চিমবঙ্গের প্রথম ডিটেনশন ক্যাম্প। জানা গেছে অপরটি তৈরি হবে বনগাঁয়।

রাজ্যের মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস বলছেন, অযথা আতঙ্ক ছড়ানো হচ্ছে। এই ক্যাম্পের সঙ্গে এনআরসির কোনো সম্পর্ক নেই। বিদেশি বন্দিদের রাখার জন্য ডিটেনশন ক্যাম্প। কারামন্ত্রী স্পষ্ট করে বলেছেন, বিদেশি বন্দিদের জন্যই তৈরি করা হচ্ছে এই ডিটেনশন ক্যাম্প। 

তিনি জানিয়েছেন, বিভিন্ন অপরাধে যুক্ত থাকার জন্য গত কয়েক বছরে প্রায় ২৫০ জনকে গ্রেপ্তার করা হয়। তাদের মদ্যে ১৪০ জনকে দেশে পাঠিয়ে দেওয়া হয়েছে। বাকি ১১০ জন বিভিন্ন সংশোধনাগারে বন্দি রয়েছেন। এই বন্দিদের আলাদা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই তাদের জন্যই তৈরি করা হচ্ছে ডিটেনশন ক্যাম্প।

বন্দিদের বেশির ভাগই নাইজেরিয় কারামন্ত্রী আরও জানিয়েছেন, এইসব বন্দিদের মধ্যে বেশিরভাগই নাইজেরিয়। ড্রাগ পাচার থেকে প্রতারণা-সহ বিভিন্ন মামলায় বন্দি রয়েছেন তারা। এদের আলাদা করতেই ডিটেনশন ক্যাম্প।

মন্তব্য



সাতদিনের সেরা