kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

ওসামা বিন লাদেন আমার কাছে নায়ক : পারভেজ মোশাররফ

‘কাশ্মীরি জিহাদিদেরও প্রশিক্ষণ দিতাম’

কালের কণ্ঠ অনলাইন   

১৪ নভেম্বর, ২০১৯ ১৬:২৫ | পড়া যাবে ২ মিনিটে



ওসামা বিন লাদেন আমার কাছে নায়ক : পারভেজ মোশাররফ

বোমা ফাটালেন পাকিস্তানের সাবেক সেনা শাসক পারভেজ মোশাররফ। কাশ্মীরিদের পাকিস্তানে নিয়ে গিয়ে মুজাহিদিন হিসেবে প্রশিক্ষণ দেওয়া হত। পরবর্তীতে তাদেরকেই ভারতের বিরুদ্ধে লড়ার জন্য তৈরি করা হত! সম্প্রতি ভাইরাল হওয়া পাকিস্তানের সাবেক রাষ্ট্রপতি পারভেজ মোশাররফের একটি ভিডিও ক্লিপের বরাত দিয়ে এমনটাই জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। ওই ভিডিওতে পারভেজ মোশাররফকে এও বলতে শোনা যায় যে ‘ওসামা বিন লাদেন আমার কাছে নায়ক’।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি, ইন্ডিয়া টুডে ও টাইমস অব ইন্ডিয়ার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের এক রাজনৈতিক নেতা ফারহাদুল্লা বাবর নিজের সোশ্যাল অ্যাকাউন্ট থেকে পারভেজ মোশাররফের ঐ ভিডিওটি শেয়ার করেছেন।

সেখানে মোশাররফকে বলতে শোনা যাচ্ছে, ‘যে কাশ্মীরিরা পাকিস্তানে আসত তাদের হিরোর মত বরণ করা হত। আমরা তাদের মুজাহিদিন হিসেবে প্রশিক্ষণ দিতাম এবং সাহায্য করতাম। এরাই আমাদের হয়ে পরবর্তী সময়ে ভারতীয় সেনাবাহিনী বিরুদ্ধে লড়াই করত। সেই সময়ই লস্করের মতো বেশকিছু জঙ্গি সংগঠন বেড়ে ওঠে। ওরা আমাদের কাছে নায়ক’!

শুধু এখানেই থেমে থাকেননি মোশাররফ। কুখ্যাত সন্ত্রাসবাদী ওসামা বিন লাদেন এবং জালালুদ্দিন হাক্কানিকেও ‘নায়ক’ বলে সম্বোধন করেন তিনি জানিয়ে ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, কাশ্মীর ইস্যু নিয়ে বরাবরই ‘সেফ গেম’ খেলে এসেছে পাকিস্তান। বারংবার যে পাকিস্তানের মদদপুষ্ট জঙ্গিরা ভারতের ওপর হামলা চালিয়ে আসছে বা চালানোর ছক কষে চলেছে তা কোনওভাবেই মানতে রাজি নয় ইসলামাবাদ সরকার। মোশাররফের বক্তব্যে পরিষ্কার যে, পাকিস্তান সরকার বরাবরই জঙ্গিদের মদদ দিয়ে এসেছে, এবং ভারতের বিরুদ্ধে লড়াই করার প্রস্তুতি নিয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা