kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

কাশ্মীরে সেনাবাহিনী পাচ্ছে রোবট!

কালের কণ্ঠ অনলাইন   

১৪ নভেম্বর, ২০১৯ ০৯:১৫ | পড়া যাবে ২ মিনিটে



কাশ্মীরে সেনাবাহিনী পাচ্ছে রোবট!

জম্মু ও কাশ্মীরে সেনাবাহিনী বিশেষ ধরনের এক রোবট হাতে পেতে চলেছে

জম্মু-কাশ্মীরে অভিযান জোরদার করতে ভারতীয় সেনাদের হাতে খুব শিগগির বিশেষ ধরনের রোবট তুলে দেওয়া হবে। ভারতের জম্মু ও কাশ্মীরে সেনাবাহিনী সন্ত্রাসবাদের মোকাবিলায় এই রোবট ব্যবহার করবে। 

জানা গেছে, জঙ্গিদের যেকোনো প্রতিরোধ ভেঙে সামনে এগিয়ে যাবে লড়াকু এই রোবট। গ্রেনেড ছুড়ে বা অন্য কোনোভাবে দমানো যাবে না এই রোবটকে। শুধু প্রতিরোধ ভাঙাই নয়, তল্লাশি অভিযানেও দক্ষ এই যন্ত্রমানব।

একটি সূত্র জানিয়েছে, প্রথম পর্যায়ে জম্মু-কাশ্মীরের জন্য ৫৫০ রোবোটিকস নজরদারি ইউনিট কেনার প্রক্রিয়া শুরু করেছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। দাবি, কমপক্ষে ২৫ বছর কর্মক্ষম থাকবে এই রোবটগুলি।

ভারতীয় সেনাবাহিনীর এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, তরতর করে সিঁড়ি ভাঙতে পারে। ঢুকে পরতে পারবে জঙ্গিঘাঁটিতে। গ্রেনেড ছুড়ে বিরত করা যাবে না। চলার পথে ২০ সেমি গভীর জলের বাধা থাকলেও, অনায়াসে তা পেরিয়ে চলে যাবে।

তিনি জানান, কাশ্মীরে জঙ্গি অনুসন্ধানে তল্লাশি চালাতে এই ধরনের রোবট তাঁরা কাজে লাগাবেন। এই রোবটকে 'ফার্স্ট লাইন অফ ডিফেন্স' হিসেবে তিনি উল্লেখ করেন। কারণ, এতে সেনার প্রাণহানির ঝুঁকি কম। গোয়ান্দাগিরিও করবে এই রোবট। বসতি ও বাণিজ্যিক এলাকায় নজরদারি চালিয়ে, সেনাকে তথ্য পাঠিয়ে সাহায্য করবে। ছবিও দেবে। সেই ইনপুটের উপর ভিত্তি করেই ছক কষবে দেশের প্রধান প্রতিরক্ষা বাহিনী, রাষ্ট্রীয় রাইফেল।

প্রসঙ্গত, ১৯৯০ সালে এমন রোবটের প্রয়োজন অনুভব করেছিলেন রাষ্ট্রীয় রাইফেলের ডিরেক্টরেট জেনারেল। সেই মতো প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে আর্জি জানিয়েছিলেন। দেরিতে হলেও শীঘ্রই আসছে সেই রোবট। 
 

মন্তব্য



সাতদিনের সেরা