kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

লাখ লাখ পতঙ্গ উড়ছে, ধরে বিরিয়ানি বানানোর পরামর্শ পাক মন্ত্রীর

কালের কণ্ঠ অনলাইন   

১৩ নভেম্বর, ২০১৯ ২১:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



লাখ লাখ পতঙ্গ উড়ছে, ধরে বিরিয়ানি বানানোর পরামর্শ পাক মন্ত্রীর

লাখে লাখে পতঙ্গ উড়ে বেড়াচ্ছে আকাশে। ভবনের ছাদ থেকে শুরু করে রাস্তার পাশে থাকা ল্যাম্পপোস্ট, পতঙ্গের দল যেন সবই দখল করে নিয়েছে। পাকিস্তানের করাচি শহর এখন পতঙ্গদের দখলে। সারা শহরে পতঙ্গের রাজত্ব। 

পতঙ্গের উত্পাতে অতিষ্ঠ হয়ে গেছেন সাধারণ মানুষ। তবে পাকিস্তানের সিন্ধুর কৃষিমন্ত্রী ইসমাইল রাহুর ব্যাপারটা গুরুতর বলে মনে হয়নি। সাধারণ মানুষের সমস্যা নিয়ে ঠাট্টা করেন তিনি। এমন কথা বললেন যা শুনে করাচির বাসিন্দারা তো বটেই, পুরো পাকিস্তানের মানুষ চটে লাল হয়ে গেছেন। পতঙ্গের বিরিয়ানি বানানোর পরামর্শ দিয়েছেন রাহু। 

করাচির বাসিন্দারা একের পর এক ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। সেইসব ভিডিওতে দেখা যায়, অবস্থা বেশ গুরুতর। পুরো শহরে হাজার হাজার পতঙ্গ উড়ে বেড়াচ্ছে। পাকিস্তানের উদ্ভিদ সুরক্ষা দপ্তর জানিয়েছে, গরম ও বর্ষায় প্রজননের পর পতঙ্গের দল বেলোচিস্তানের ব্রিডিং জোন থেকে স্বাভাবিক পরিবেশে ফিরে যায়। ফলে এই সময় মালির ও সংলগ্ন করাচি শহরে মরুভূমির পত্ঙ্গ চলে আসে ঝাঁকে ঝাঁকে। 

পরিস্থিতি খুব তাড়াতাড়ি স্বাভাবিক হয়ে যাবে বলেও জানানো হয়েছে। কিন্তু এরই মাঝে রাহু হাস্যকর একটি পরামর্শ দিয়ে বসলেন। সমস্যার সমাধান নিয়ে কৃষিমন্ত্রীর কাছে প্রশ্ন করা হয়েছিল। তিনি উত্তরে বলেছেন, চারিদিকে এত পতঙ্গ! আপনি এগুলো দিয়ে বারবিকিউ বানাতে পারেন। বা বিরিয়ানি বানাতে পারেন। এগুলো দিয়ে বড় বড় ডিশ তৈরি করা যেতে পারে।

এর পরই তাকে জানানো হয়, পতঙ্গ মানুষের শরীরে কোনো ক্ষতি করবে না! তাতে তিনি আরও এক ধাপ এগিয়ে বলেন, শহরের লোকজন এগুলো রান্না করে খেতে পারেন। এতে কোনো ক্ষতি হবে না।

ইমরান খানের মন্ত্রীর এমন হাস্যকর কথার ভিডিও ভাইরাল হয়ে গেছে। রাহু যেন নিজেকে হাসির খোরাক করে ফেলেছেন। একই সঙ্গে তার বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিচ্ছেন লোকজন। সাধারণ মানুষের সমস্যা নিয়ে এভাবে মশকরা! তাও গুরুতর সমস্যা নিয়ে! কেউই তার এই ঠাট্টা মেনে নিতে পারছেন না। মন্ত্রী হিসেবে তার যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন করাচির বাসিন্দারা। 

মন্তব্য



সাতদিনের সেরা