kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

কুলভূষণের জন্য সেনা আইন সংশোধন করবে পাকিস্তান

কালের কণ্ঠ অনলাইন   

১৩ নভেম্বর, ২০১৯ ১৭:৪১ | পড়া যাবে ২ মিনিটে



কুলভূষণের জন্য সেনা আইন সংশোধন করবে পাকিস্তান

পাকিস্তান নিদের সেনাবাহিনীর আইন সংশোধন করে কুলভূষণ যাদবকে নাগরিক আদালতে আবেদন করার সুযোগ দেবে। বুধবার এ কথা জানানো হয়েছে। ভারতের সাবেক কর্মকর্তা কুলভূষণ যাদবকে এর আগে পাকিস্তানের আদালত মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে। 

বর্তমান আইন অনুযায়ী তার আবেদন করার কোনো রকম সুযোগ নেই। ৪৯ বছর বয়সী কুলভূষণ যাদবকে ২০১৭ সালে গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে মৃত্যুদণ্ড দেয় পাকিস্তানের আদালত। 

আন্তর্জাতিক আদালত চলতি বছরের জুলাই মাসে ভারতকে কনস্যুলার অ্যাকসেস দেয় এবং কুলভূষণের মৃত্যুদণ্ডের রায়কে পুনর্বিবেচনা করার কথা বলে। পাকিস্তানের সংবাদ সংস্থা এএনআইকে এক বিবৃতিতে জানায়, পাকিস্তান আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের সঙ্গে সহযোগিতায় সেনা আইনে পরিবর্তন করে কুলভূষণ যাদবকে নাগরিক আদালত আবেদন করার অধিকার দেবে। এই মামলাটির বিচার সেনা আদালতে হয়েছে এবং সেনা আইন অনুযায়ী এ ধরনের ব্যক্তি বা গোষ্ঠীর ক্ষেত্রে আবেদনের সুযোগ দেয় না। কিন্তু এতে বিশেষ সংশোধন করা হবে কুলভূষণ যাদবের জন্য।

গত সেপ্টেম্বরে কুলভূষণ যাদবকে সুযোগ দেওয়া হয় ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে দেখা করার। পাকিস্তানের দাবি, বেলুচিস্তান থেকে কুলভূষণকে গ্রেপ্তার করা হয় ২০১৬ সালের ৩ মার্চ এবং তিনি একটি আক্রমণের পরিকল্পনা করছিলেন। 

অন্যদিকে ভারত বলছে, পাকিস্তানের সেনাবাহিনী কুলভূষণকে অপহরণ করে ইরান থেকে। সেখানে তিনি ব্যবসা করতেন। এরপর পাকিস্তান কুলভূষণের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনে গুপ্তচরবৃত্তি ও জঙ্গি কার্যকলাপে যুক্ত থাকার।

কুলভূষণের সাজা ঘোষণার এক মাস পর ভারত আন্তর্জাতিক আদালতে আপিল করে। শেষ পর্যন্ত ভারতের পক্ষে রায় দেয় জাতিসংঘের আদালত। জানিয়ে দেয়, আপাতত কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড স্থগিত রাখা হচ্ছে এবং এই রায়কে পুনর্বিবেচনা করতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা