kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

ভেনিস শহরে বন্যা!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ নভেম্বর, ২০১৯ ১৬:১৩ | পড়া যাবে ২ মিনিটে



ভেনিস শহরে বন্যা!

জোয়ারের পানিতে বন্যার কবলে পড়লো ইতালির সাগরে ভাসমান শহর ভেনিস! বড় জোয়ার আসায় ডুবে গেছে শহরটির বেশিরভাগ এলাকা। বন্যা পরিস্থিতি, সেই সঙ্গে ঝোড়ো হাওয়ায় বিপাকে পড়েন স্থানীয়রা। পর্যটকদেরও ভোগান্তি চরমে পৌঁছায়।

সাগরের পানির ওপর গড়ে ওঠা পৃথিবীর একমাত্র ভাসমান শহর ভেনিস। আর এ শহরই যখন ফুলে ফুসে ওঠে মৌসুমি জোয়ারে তখন পরিস্থিতি এমনই শোচনীয় রূপ ধারণ করে।

মঙ্গলবার ভেনিসে বড় জোয়ার আসায় ভেসে যায় শহরের ৭০ ভাগেরও বেশি এলাকা।

শহরটির সেন্ট মার্কস স্কয়ারের পরিস্থিতিও খারাপ ছিল এদিন। দিনের বেলায় ৫০ ইঞ্চি পর্যন্ত বাড়লেও রাতে পানির উচ্চতা বেড়ে ৫৫ ইঞ্চিতে পৌঁছায়। এতে শুধু ভেনিসের উঁচু ব্রিজগুলো ছাড়া পুরো শহরই তলিয়ে যায় পানিতে। জোয়ারের ৪ ঘণ্টা আগে সাইরেন বাজানোয় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে বন্যা পরিস্থিতিতে চরম বিপাকে পড়েন স্থানীয় বাসিন্দা আর পর্যটকরা।

ভেনিস অসাধারণ একটা শহর। আর পানিই এ শহরের সৌন্দর্য। কিন্তু বন্যা হলে অবস্থা যে কি খারাপ হয় তা দেখাই যাচ্ছে। সারা শহরে পা রাখার মতো কোনো শুকনো জায়গা নেই।

অনেকে জোয়ারের সময়ই ভেনিসে ঘুরতে আসেন। কিন্তু এটা পর্যটকদের কাছে যেমন আকর্ষণীয়, তেমনি এখানকার মানুষের জন্য ভোগান্তির কারণ।

সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা কম হওয়ায় সামান্য জোয়ারেই ডুবে যায় ভেনিসের নিচু অঞ্চলগুলো। প্রতিবছর অক্টোবর থেকে ফেব্রুয়ারিতে এ জোয়ারের পানি আসে।

মন্তব্য



সাতদিনের সেরা