kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

পাখিদের লাশের মিছিল!

কালের কণ্ঠ অনলাইন   

১২ নভেম্বর, ২০১৯ ১৭:০৫ | পড়া যাবে ২ মিনিটে



পাখিদের লাশের মিছিল!

ভারতের একটি নোনা পানির হ্রদের কাছে কয়েক হাজার মৃত পাখি পাওয়া গেছে। দেশটির উত্তর রাজস্থান রাজ্যের জয়পুর শহর থেকে ৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে সম্বাহার হ্রদের আশেপাশে পাখির মৃতদেহগুলো পাওয়া যায়।  

দেশটির কর্মকর্তারা জানান, তাদের ধারণা লেকের দূষিত পানির কারণেই ওই পাখিগুলোর মৃত্যু হয়ে থাকতে পারে। তবে পাখিগুলোর মৃত্যুর বিষয়ে তদন্তের পরেই এ বিষয়ে সঠিকভাবে জানা যাবে। সরকারিভাবে মৃত পাখির সংখ্যা এক হাজার পাঁচশ দাবি করা হলেও স্থানীয়রা জানাচ্ছেন মৃত পাখির সংখ্যা পাঁচ হাজারের বেশি হতে পারে।

জয়পুরের একটি মেডিক্যাল টিম পাখির কয়েকটি মরদেহ সংগ্রহ করেছে এবং পানির নমুনা পরীক্ষা করছে। স্থানীয় পশুচিকিৎসক চিকিৎসক অশোক রাও জানান, মৃত্যুর সঠিক কারণ অনিশ্চিত হলেও তিনি বার্ড ফ্লু হওয়ার সম্ভাবনা অস্বীকার করেছেন। তিনি বলেন, প্রাথমিক পরীক্ষায় বার্ড ফ্লুর অস্তিত্ব পাওয়া যায়নি।

ফরেস্ট রেঞ্জার রাজেন্দ্র জখর বলেন, কয়েকদিন আগে এই অঞ্চলে শিলাবৃষ্টি এর সম্ভাব্য কারণ হতে পারে। আমাদের অনুমান প্রায় দশটি প্রজাতির প্রায় এক হাজার পাঁচশ পাখি মারা গেছে। আমরা পানিতে বিষ, ব্যাকটিরিয়া বা ভাইরাল সংক্রমণের মতো অন্যান্য সম্ভাবনাও খতিয়ে দেখছি।

সূত্র: বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা