kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

আবুল বাশার মনে করেন

বাবরি মসজিদ মামলায় ‘গ্রামের মোড়ল’র মতো বিচার করেছেন সুপ্রিম কোর্ট

কালের কণ্ঠ অনলাইন   

১১ নভেম্বর, ২০১৯ ২১:২৫ | পড়া যাবে ২ মিনিটে



বাবরি মসজিদ মামলায় ‘গ্রামের মোড়ল’র মতো বিচার করেছেন সুপ্রিম কোর্ট

শনিবার ভারতের সুপ্রিম কোর্ট বহুল আলোচিত বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা করেছেন। এই রায়ে  সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছেন মসজিদ নির্মাণের জন্য অযোধ্যায় পাঁচ একর জমি দেওয়া হবে। আর এই রায় নিয়ে ক্ষেপেছেন ভারতের সাহিত্যিক আবুল বাশার। তিনি মনে করেন, বাবরি মসজিদ মামলার ক্ষেত্রে গ্রামের মোড়লের মতো বিচার করেছেন সুপ্রিম কোর্ট।

আবুল বাশার মনে করেন, এমন বিচার গ্রামের মোড়লেরা করে থাকেন। গ্রামের মোড়ল যেমন বিচার করেন সুপ্রিম কোর্ট সেই রকম বিচার করেছেন– তুমিও ভালো, সেও ভালো। দু’জনকেই জমি দিলাম, তোমরা খুশি থাকো। এভাবে একটা সমাধান করে দিয়েছেন। কিন্তু, এই বিচার আইনসম্মত হয়নি। কারণ এ ক্ষেত্রে আইন, আইনের আচরণ করেনি। সুপ্রিম কোর্ট সুপ্রিম কোর্টের আচরণ করেননি। সুপ্রিম কোর্ট সংবিধানকে লঙ্ঘন করেছেন। পুরো ব্যাপারটা বেআইনি হয়েছে।

রায়ের পর থেকে বিশ্ব গণমাধ্যমে আলোচনা-সামলোচনা চলছে বিষয়টি নিয়ে। অনেকেই বলছেন, বাবরি মামলার রায়ে জয়-পরাজয় না দেখতে অনুরোধ করেছেন হিন্দুত্ববাদী নেতারা। তার মানে তো এই নয় যে এই মামলায় দু’পক্ষেরই হার হয়েছে! এমনও বলা যাবে না, দু’পক্ষেরই জিত হয়েছে। বিজেপির দীর্ঘ দিনের স্লোগান, মন্দির ওখানেই বানাবো বা ‘মন্দির ওহি বনায়েঙ্গে’, আদালতের রায় সেই দাবি পূরণের অনুমতি দিয়েছেন। এটাকে যদি জয় না বলা হয় তবে জয় আর কাকে বলে। সংখ্যালঘু নেতারা অনেকেই বলেছেন, তারা খুশি নন, কিন্তু তারা এই রায় মেনে নেবেন।

মন্তব্য



সাতদিনের সেরা